VoiceBharat News IMG 20220513 130939

২০২১ সালে পাকিস্তানের রহিম ইয়ার খান জেলার ঐতিহ্যমন্ডিত গণেশ মন্দিরে হামলার ঘটনার বিচার ঘোষিত হলো। দোষী সাব্যস্ত ২২জন অপরাধীর কঠিন সাজা নির্ধারিত করল সুপ্রিম কোর্ট।
২০২১ সালের জুলাই মাসে পাকিস্তানের পাঞ্জাব সংলগ্ন রহিম ইয়ার খান জেলায় সুবিখ্যাত গণেশ মন্দিরে প্রকাশ্য হামলার ঘটনাটি ঘটেছিল। মন্দিরটি লাহোর থেকে ৫৯০ কিলোমিটার দূরত্বে অবস্থিত।

VoiceBharat News 12 05 2022


অল্পবয়সী এক হিন্দু তরুণের বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ এনেএই গণেশ মন্দিরে হামলা চালিয়েছিল একদল দুষ্কৃতী, এমনটাই সংবাদসূত্রে প্রকাশ। সেদিন জনসাধারণকে ক্ষিপ্ত করে তাতিয়ে এই গণেশ মন্দির ভাঙচুর করে মন্দিরে আগুনও লাগিয়ে দিয়েছিল দুষ্কৃতীরা।

VoiceBharat News thequint 2022 05 12c0395e c20b 4a31 96a9 ddd6f2242271 Untitled design
পূর্বতন ইমরান খানের সরকার থাকাকালীন এই ঘটনায় সেইসময়েই সক্রিয় ভূমিকা নিয়েছিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। তৎকালীন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এই মন্দির ধ্বংসের নিন্দা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ও ইমরান খানের সরকারকে সত্বর পদক্ষেপ গ্রহণ করতে নির্দেশ দেন।

VoiceBharat News Pakistan Temple Attack 25087.jpg d9ba4
হিন্দু মন্দিরে হামলার তীব্র প্রতিক্রিয়া জানিয়ে ভারতের পক্ষ থেকেও দোষীদের বিরুদ্ধে পদক্ষেপের সোচ্চার দাবি ওঠে। পাকিস্তান সরকারও ব্যবস্থা গ্রহণ করে পূর্বতন প্রধানমন্ত্রী ইমরান খান জানান, অবিলম্বে দোষীদের চিহ্নিত করে উপযুক্ত সাজা দেওয়া হবে।

মন্দির চত্বরের ভিডিয়ো ফুটেজ খতিয়ে দেখে শনাক্ত করে ৯০ জনকে গ্রেপ্তার ও ১৫০ জনের বিরুদ্ধে মামলা রুজু করে পাক প্রশাসন। পাকিস্তানের পার্লামেন্টও মন্দির ধ্বংসের বিরুদ্ধে ধিক্কার জানিয়ে নিন্দা প্রস্তাব পাশ করে। এটাও উল্লেখ্য, গণেশ মন্দিরে হামলার ১ মাসের মধ্যেই সরকারি খরচে মন্দিরটি পুনর্নির্মাণ করানো হয়।

VoiceBharat News JUSTICE A
এবার সেই হিন্দুমন্দির ধ্বংসের মূলচক্রী হিসেবে শনাক্ত করে ২২ জনকে দোষারোপ সাব্যস্ত করা হয়েছে। এদের প্রত্যেককেই ৫ বছর করে জেলহাজতের সাজার ঘোষণা করে বহাবলপুর সেন্ট্রাল জেলে পাঠালো পাকিস্তানের সুপ্রিম কোর্ট।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com