VoiceBharat News IMG 20220223 150553

গরু নিধন অপরাধ। তাহলে তাড়ানোও অপরাধ। এবার সেই কায়দাতেই প্রতিবাদ ব্যক্ত করলেন উত্তরপ্রদেশের বারাবাঁকির কৃষকরা। মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যোগীর বক্তৃতা সভার আগেই সেই মাঠে পরিত্যক্ত গবাদি পশুদের চড়তে ছেড়ে দেওয়া হলো।

VoiceBharat News images 2022 02 23T164442.662


যোগী শাসনে গোহত্যা নিষিদ্ধ হওয়ায় বৃহত্তর এক সমস্যার সম্মুখীন হয়েছেন উত্তরপ্রদেশের অসংখ্য কৃষক পরিবার। কষাইখানা বন্ধ থাকার কারণে বয়স্ক গাভী এবং হাল চাষে অনুপযুক্ত বয়স্ক বলদ, ষাঁড়, মোষ সকলেই সংখ্যায় বৃদ্ধি পাচ্ছে। যাদের রোজকার আহারের যোগান দেওয়াও অসাধ্য হয়ে উঠছে কৃষকদের পক্ষে।

VoiceBharat News images 2022 02 23T164619.907

এদিকে যোগী সরকার ২০১৯ সাল থেকে পরিত্যক্ত গবাদিপশুর জন্য আশ্রয়শালা তৈরির প্রতিশ্রুতি দিলেও তা সেইরূপে বাস্তবায়িত হয়নি। ফলে বয়স্ক, অনুপযুক্ত গবাদিপশুদের রাস্তায় ছেড়ে দেওয়াই একমাত্র পন্থা হয়ে উঠেছে।
শুনতে লঘু মনে হলেও সমস্যাটা উত্তরপ্রদেশের গ্রামীণ অঞ্চলের ক্ষেত্রে গুরুতর। একটি সাম্প্রতিক সমীক্ষার তথ্য বলছে, গত ১০ বছরে উত্তরপ্রদেশে অনুপযুক্ত গোমাতা এবং অনুপযুক্ত ষাঁড় বলদ প্রায় ১ লক্ষ ৮০ হাজার বৃদ্ধি পেয়েছে। এই পশুদের জন্য আশু সমাধান না করলে যোগী সরকারের আসন টলে গেলেও আশ্চর্য হওয়ার কিছু নেই, এবং এই কারণে ক্ষমতা হারালে গোমাতা-কে দোষারোপ করা ছাড়া আদিত্যনাথ যোগীর আর কোনও রাস্তা খোলা থাকবেনা। সেটাই সম্প্রতি অভিনব উপায়ে মনে করিয়ে দিল বারাবাঁকির কৃষকগণ। যোগীর সভার মাঠে চড়ে বেড়াচ্ছে অসংখ্য গবাদিপশুরা। এই দৃশ্যটি ভিডিও করে ট্যুইটারে ছেড়ে দিয়েছেন সমাজবাদী পার্টির এক সদস্য বিধান যাদব।

VoiceBharat News Yogi 1
এই ভিডিওটি প্রকাশিত হওয়ায় যদিও সরাসরি কোনও প্রতিক্রিয়া দেননি যোগী বা বিজেপি দল। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি ভাষণ দেওয়ার সময়ে বিশেষ করে উল্লেখ করেছেন, “১০ মার্চ ফলপ্রকাশের পর উত্তরপ্রদেশ সরকার গবাদিপশুদের নিয়ে পরিকল্পনা রূপায়ণ শুরু করে দেবে। এই সমস্যা থেকে মুক্তির পথ আমরা পেয়ে গেছি।” কিন্তু পথটা কী, বলেননি প্রধানমন্ত্রী। সাসপেন্সে রেখেছেন, কেননা সাসপেন্স না থাকলে প্রতিশ্রুতি ভালো খায়না। তবে সমস্যা এবং সাম্প্রতিক প্রতিবাদ ‘গো অবরোধ’ যে সরকারের দৃষ্টি এড়ায়নি সেটা ইঙ্গিতেই বুঝিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

VoiceBharat News 1645511684 pic 1 pti

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com