VoiceBharat News images 2022 03 10T150208.707

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO)-র কিছু জরুরী নিয়ম মাঝেমধ্যেই লাগু করা হয়ে থাকে। যদি সেটির উপযুক্ত আপডেট আপনার অ্যাকাউন্টে না থাকে তাহলে অনেকক্ষেত্রেই সমস্যার সম্মুখীন হতে পারেন।

VoiceBharat News epfo 2 0


প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ পিএফ একজন চাকুরিজীবির সারা কর্মজীবনের সঞ্চয়। এটা প্রায় সকলেই জানেন, আপনার পিএফ-এর খাতায় যত টাকা আপনার কাছ থেকে প্রতিমাসে নেওয়া হবে ঠিক ততটা পরিমাণ টাকাই জমা করবে আপনার কর্মক্ষেত্র সংস্থা। একটি সংস্থা থেকে চাকুরিজীবি অবসর গ্রহণের পর এই টাকা একসাথে পেতে পারেন, অথবা কোনও জরুরী প্রয়োজনের সম্মুখীন হলে ওই অ্যাকাউন্ট থেকেই অ্যাডভান্স তুলতে পারেন।

সাধারণত অধিকাংশ চাকুরিজীবিই একাধিক কোম্পানিতে চাকরি বদল করেন। সেই অনুযায়ী এমপ্লয়ির পিএফ এর পাসবুকে ওইসকল কোম্পানির প্রদেয় টাকাসমেত সমস্ত বিবরণই আলাদা রেজিস্ট্রেশন নাম্বার অনুযায়ী নথিভুক্ত হতে থাকে। এক্ষেত্রে পিএফ অ্যাকাউন্ট হোল্ডারের জন্য যেটা সবচেয়ে জরুরী হলো –পাসবুকের ব্যালান্স চেক করা।

 

VoiceBharat News 1067204 epfo

UAN নাম্বারের সাহায্যে ওয়েবসাইটে ঢুকে নিজের খাতাটি খুলে সহজেই সেটি দেখতে পারেন। তবে এই পদ্ধতিতে অ্যাকাউন্টের পাসবুকে ব্যালান্স চেক করার ক্ষেত্রে বিশেষ একটি নিয়মকে আবশ্যিক করা হয়েছে।

পিএফ অ্যাকাউন্টের ক্ষেত্রে ই-নমিনেশন করানো অত্যন্ত জরুরী একটি পদক্ষেপ। যেটি আবশ্যিক করেছে EPFO সংগঠন। পাসবুকের সঞ্চয় দেখার জন্য এই সংস্থার ওয়েবসাইটে লগইন করতে গেলে একটি পপআপ উইন্ডো খুলে যাবে। যদি আপনার ই-নমিনেশন করানো না থাকে তবে কিছুতেই এই ধাপটি পেরিয়ে আপনি লগইন করতে পারবেননা। আর ব্যালান্স না দেখা পর্যন্ত কোনও পদক্ষেপই নেওয়া সম্ভব নয়। তাই যদি আপনার ই-নমিনেশন করানো না থাকে তবে আজই অনলাইনে ই-নমিনেশন করিয়ে ফেলুন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com