VoiceBharat News IMG 20220507 172211

এবছরের মে মাসে পূর্ণ হলো বিশ্বকবির ১৬১ তম জন্মবার্ষিকী। সেইসময়কেই উৎসর্গ করে সম্প্রতি মুক্তি পেল রবীন্দ্রনাথ ঠাকুরের ওপর আধারিত আন্তর্জাতিক ছবি ‘থিঙ্কিং অফ হিম।’

VoiceBharat News IMG 20220507 171951


ছবিটিতে রবীন্দ্রনাথের ভূমিকায় অভিনয় করেছেন ভিক্টর ব্যানার্জী। পুরস্কারপ্রাপ্ত ভারতীয় প্রোডিউসার সূরজ কুমার এই ছবিটির প্রযোজনায় রয়েছেন। সিনেমাটি রবি ঠাকুরের সম্পূর্ণ জীবননির্ভর নয়, বরং তাঁর জীবনের একটি বিশেষ অধ্যায়কে কেন্দ্র করে তৈরি। আর্জেন্টিনার প্রখ্যাত লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পোর সম্পর্ক নিয়ে চর্চা বহুল প্রচারিত। সেই সম্পর্কের রসায়নকেই ধরতে চাওয়া হয়েছে এই সিনেমায়। ছবিটির বেশকয়েকটি তাৎপর্যপূর্ণ দিক রয়েছে।

VoiceBharat News IMG 20220507 171617
আর্জেন্টিনার প্রেক্ষাপটে আর্জেন্টিনার নিজস্ব ভাষায় সেই দেশেরই পরিচালক ছবিটির নির্মাণ করেছেন। পরিচালক পাবলো সিজার স্বনামধন্য। তিনি বুয়েনস আইরেসের ফিল্ম ইউনিভার্সিটির প্রফেসর। মাত্র ১৩ বছর বয়সে তাঁর প্রথম ছবির পরিচালনা করেন। এই ছবিটি তৈরির আগে দীর্ঘ প্রস্তুতি নিয়েছিলেন তিনি। ভারতীয় সংস্কৃতি সম্পর্কে প্রচুর অধ্যয়নও করেছেন। শুধু তাই নয়।পরিচালকের ভাষায়, “এক অনন্য অভিজ্ঞতা ছিল। ১৯৯৪ সাল থেকেই ভারতকে একটু একটু করে চিনেছি। অনেক লোকের সঙ্গে মেলামেশা করে তাঁদের আচরণ সম্পর্কে বুঝেছি।”

VoiceBharat News IMG 20220507 171816
বিদেশ সফরকালে ১৯২৪ সালের নভেম্বরে বুয়েনস আইরেসে গিয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। সেখানে অসুস্থ হয়ে পড়েছিলেন কবি। সেইসময়ে, সেদেশের লেখিকা ভিক্টোরিয়া ওকাম্পো রবীন্দ্রনাথের দেখভালের দায়িত্ব নেন। ‘গীতাঞ্জলি’ কাব্যের ফরাসী অনুবাদ পড়ে ভিক্টোরিয়া ওকাম্পো আগে থেকেই কবির বিশেষ অনুরাগিনী ছিলেন। এরপর ৬৩ বছর বয়সী কবির সান্নিধ্য ৩৪ বছর বয়সী এই লেখিকাকে ভীষণ অনুপ্রাণিত করে।

দুজনের মধ্যে সম্পর্কের রসায়ন নিয়ে বহু কাহিনী এমনকি চটকদার কাহিনীও প্রচলিত রয়েছে। তবে পরিচালক পাবলো সিজার গুজবে না গিয়ে সম্পর্কের প্রকৃত রসায়নটিকেই বোঝবার এবং ক্যামেরায় ধরবার প্রয়াস করেছেন। মূল অভিনেতা ভিক্টর ব্যানার্জীর মতে, “ভিক্টোরিয়া ওকাম্পোর নজরে ও মননে রবীন্দ্রনাথ ঠাকুর কেমন, সেই সম্পর্কেই ছবিটি তৈরি। আমার আপনার ভাবনা এখানে প্রাধান্য পায়নি।”

VoiceBharat News IMG 20220507 171511

ভিক্টোরিয়া ওকাম্পোর প্রসঙ্গ উল্লেখ করে তিনি আরো বলেন, “একজন মহিলা ও বুদ্ধিজীবি হিসেবে তিনি রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে কতখানি অনুভব করেছিলেন! যখন তাঁদের আলাপ হয়, তখন তাঁদের বয়সের তফাৎ প্রায় অর্ধেক। কিন্তু তাঁদের সম্পর্কের মধ্যে অন্যকিছু ছিল।”

এই ‘অন্যকিছু’ নিয়েই সিনেমাটি তৈরি। ছবিতে ভিক্টোরিয়া ওকাম্পোর চরিত্রে আর্জেন্টিনার অভিনেত্রী এলিওনরা ওয়েক্সলার অভিনয় করেছেন। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন রাইমা সেন। আন্তর্জাতিক স্তরে ভারতীয় সংস্কৃতি তুলে ধরার ক্ষেত্রেও সিনেমাটির গুরুত্ব অপরিসীম।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com