VoiceBharat News IMG 20220505 210005

প্রথমে ফরেন করেসপন্ডেন্স ক্লাবের বাধা, তারপরে প্রেস ক্লাব অফ ইন্ডিয়ার আপত্তি — সাঁড়াশি আক্রমণে জেরবার হলেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী। তবে এইসব বাধায় তিনি দমবেননা, সেটা স্পষ্টত জানিয়ে দিয়েছেন বিবেক। বাধা পেলে জোর করেই এক ফাইভস্টার হোটেলে তিনি সাংবাদিক সম্মেলন করে দেখাবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন।

VoiceBharat News vivek


বিতর্কের শুরুটা মঙ্গলবার, ফরেন করেসপন্ডেন্স ক্লাবের সাথেই প্রথম দেখা দেয়। বিবেক একটি ভিডিও মারফত ‘ফরেন করেসপন্ডেন্স ক্লাব’-কে ‘বাক স্বাধীনতার পাহারাদার’ বলে সমালোচনা করেন এবং ঘোষণা করেন, তিনি প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করবেন। কিন্তু এই সগর্ব ঘোষণার পর ঘটনাচক্রে প্রেসক্লাবও সম্মেলনে আপত্তি জানায়। এই ব্যাপারটিকে মানহানির সমতুল্য মনে করে ট্যুইটারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন রেকর্ড ব্রেকিং মুভি ‘কাশ্মীর ফাইলস’-এর পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

তিনি ট্যুইট করে লেখেন, “ওয়াও! প্রেস ক্লাব অফ ইন্ডিয়াও আমাকে বাতিল করে দিয়েছে। গণতন্ত্রের পাহারাদার ও বাক স্বাধীনতার মসীহারা আমাকে কেবল অগণতান্ত্রিক ভাবে নিষিদ্ধই করেনি, মিথ্যেও বলেছে।”
এমনই দাবি পরিচালকের। পাশাপাশি তিনি জানান, বৃহস্পতিবার তিনি খোলাখুলিভাবে সাংবাদিক বৈঠক করবেন, এবং সমস্তরকম প্রশ্নের মুখোমুখি হয়ে জবাব দিতে প্রস্তুত।

চলতি বছরের ১১ মার্চ ‘দ্য কাশ্মীর ফাইলস’ মুক্তি পাওয়ার পরেই বিতর্কের ঝড় ওঠে সিনেপাড়ায়। নব্বই দশকে উৎখাত হওয়া কাশ্মীরী পন্ডিতদের নির্যাতনের কাহিনী নির্ভর এই ছবি সাম্প্রতিক সমস্ত হিন্দি ছবির রেকর্ড ভেঙে দিয়েছে। অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার অভিনীত এই ছবি ৩০০ কোটির ব্যবসা দিয়েছে তেমনই রাজনৈতিক মহলেরও দৃষ্টি আকর্ষণ করেছে।

VoiceBharat News images 2022 05 05T205548.150

তবে একদল যেমন এই ছবিটিকে তথ্যভিত্তিক দলিল বলে উল্লেখ করেছেন তেমনই উল্টোদিকে রঙ চড়ানো উদ্দেশ্যমূলক প্রচারধর্মী আখ্যাও দিয়েছেন সচেতন মহলের একাংশ। ‘দ্য তাসখন্দ ফাইলস’ ‘বুদ্ধ ইন আ ট্রাফিক জ্যাম’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী এমনিতেই চর্চিত বিতর্কিত নাম।

‘কাশ্মীর ফাইলস’ সেই বিতর্কে বাড়তি রঙ যোগ করেছে।
তবে বিবেক অগ্নিহোত্রীর সাংবাদিক সম্মেলন নিয়ে আপত্তি তুললেও এর পেছনে বিতর্কের সম্ভাবনা উড়িয়ে দিয়েছে প্রেস ক্লাব অফ ইন্ডিয়া। তাঁরা জানিয়েছেন শুধু বিবেক অগ্নিহোত্রী নয়, নির্দিষ্ট কিছু সময়ের জন্য কাউকেই সম্মেলন করতে দেওয়া যাচ্ছিলনা, তাই নিষেধাজ্ঞা। এমনটাই জানিয়েছেন ক্লাব কর্তৃপক্ষ।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com