VoiceBharat News IMG 20220304 220725

যুদ্ধের অষ্টম দিনেও রাশিয়ার হামলা যুঝছে ইউক্রেন। তবে বিধ্বস্ত ইউক্রেন আর কতদূর যুদ্ধ চালিয়ে যেতে পারে সেখানেই সংশয়। প্রতিরোধ যত তীব্র হচ্ছে ততই নতুন নতুন কৌশল প্রয়োগ করছে রাশিয়া। যুদ্ধের সাত দিনের মাথাতেই বিপজ্জনক ভ্যাকুয়াম বোমা প্রয়োগের অভিযোগ ওঠে রাশিয়ার বিরুদ্ধে। তারই মধ্যে কিয়েভের বেশকিছু ঘরবাড়ির দেয়াল এবং বহুতলের ছাদে কিছু অদ্ভুত সাংকেতিক চিহ্ন লক্ষ্য করা গিয়েছে, যে বিষয়টা হয়রান করে তুলেছে ইউক্রেন প্রশাসনকে।

VoiceBharat News dfbbfd 1646131661711 1646131675518


লাল রঙের প্লাসচিহ্নের মতো (+) দেখতে কিছু চিহ্ন কিছুদূর অন্তর বাড়ির দেয়ালে, বিশেষ করে বহুতলের ছাদগুলিতে আঁকা দেখতে পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই এই চিহ্ন সম্পর্কে কিছু ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে ইউক্রেনে।

VoiceBharat News IMG 20220304 221210
এই সন্দেহজনক লাল সংকেতগুলোকে ‘এরিয়াল ক্লু’ বলে মনে করা হচ্ছে। অতিবেগুনী রশ্মিতে ধরা পড়ছে সংকেতগুলোর কিছু বিশেষ আকৃতি। ইউক্রেন প্রশাসন মনে করছে এই চিহ্নগ‌ুলোর নির্দেশ লক্ষ্য করেই ধেয়ে আসছে রাশিয়ার বোমারু বিমান। কিন্তু এই চিহ্নগুলি আঁকছে কারা? সেটাই বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। আপাতত কিয়েভের সেনাবাহিনী এবং সমস্ত নাগরিককে নির্দেশ দেওয়া হয়েছে আশেপাশে বা ছাদে লাল ক্রস চিহ্ন দেখলেই সেগুলি যেন মুছে ফেলা হয়, কিংবা যেভাবে হোক আড়াল করে ফেলা হয়।

VoiceBharat News IMG 20220304 221134

প্রসঙ্গত, ইউক্রেনে রাশিয়ার হামলায় ইতিমধ্যেই এক ভারতীয়ের মৃত্যুর খবর সামনে এসেছে। এছাড়াও মৃত্যু তিন শতাধিক। সেনাঘাঁটিতে হামলার কথা ঘোষিত ভাবে বললেও রুশ হামলা ইউক্রেনের নগরে ও রাজপথে আছড়ে পড়েছে। হতাহতের মধ্যে বেশ কিছু ইউক্রেনের সাধারণ নাগরিকও রয়েছেন। মারা গিয়েছে ১৪ টি শিশু। এরপরও পারমাণবিক বোমা প্রয়োগের হুঁশিয়ারি দিয়ে রেখেছে রাশিয়া।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com