VoiceBharat News PTI09 06 2020 000229B 1591972460585 1645531798148

কোভিড পরিস্থিতি চলাকালীন বর্ধিত বাসভাড়া নিয়ে নাজেহাল যাত্রীরা। এদিকে লকডাউনের বিধি বজায় রাখতে কম সংখ্যক যাত্রী হওয়ার কারণ দেখিয়ে বাসভাড়া বাড়িয়েছে বেসরকারি বাসগুলো। তবে আদৌ তার জন্য নির্দিষ্ট কোনও তালিকা নির্ধারণ করা হয়েছে কিনা, করলেও সেই তালিকা মেনে ভাড়া নেওয়া হচ্ছে কিনা, প্রায় সব নিত্যযাত্রীরই এই একই প্রশ্ন। এবার সেই প্রশ্নই তুলল হাইকোর্ট।

VoiceBharat News images 2022 02 22T222133.582


বিগত তিন বছরের লকডাউন এবং আংশিক লকডাউনে প্রায় সব বেসরকারি বাসই ইচ্ছেমতো ভাড়া বাড়িয়েছে। এমনকি কোভিড বিধি অমান্য করেই যাত্রী পরিপূর্ণ করে বাসবোঝাই করা সত্ত্বেও বর্ধিত ভাড়া একটুও কমেনি, এই কারণে প্রায় প্রতিদিনই বাসযাত্রীদের অসন্তোষ প্রকাশ পায়। বেশিরভাগ ক্ষেত্রেই বাস কন্ডাক্টররা ভাড়ার তালিকা দেখাতে পারেননা। তাহলে কে কোন নিয়মে এই ভাড়া নির্ধারণ করছে? এই প্রশ্ন তুলে সম্প্রতি একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন আইনজীবি প্রত্যুষ পাটওয়ারী।

VoiceBharat News Calcutta high court

তিনি অভিযোগ তুলেছেন, “বেসরকারি বাসগুলি ভাড়া বাড়ানোর ক্ষেত্রে কোনও নিয়ম মানছেনা। নির্দিষ্ট ভাড়ার তালিকা না থাকায় যাত্রীদের হয়রান হতে হচ্ছে। রাজ্যের পরিবহন দপ্তর কি এই ব্যাপারে কিছু ভাবছে?” এই প্রশ্ন তুলেই হাইকোর্টে আপিল করেছেন আইনজীবি প্রত্যুষ পাটওয়ারী।

রাজ্যের তরফে যদিও মামলা খারিজ করে দেওয়ার আবেদন ওঠে। তাদের মতে, এব্যাপারে পরিবহন দপ্তরের হস্তক্ষেপ করার কোনও অধিকার নেই। বাসভাড়া, সময়সূচি, রুট এইসবকিছুই আরটিও নির্ধারণ করে। সুতরাং এই মামলার কোনও অর্থ নেই।

তবে রাজ্যের এই আবেদনে মামলা খারিজ করেনি হাইকোর্ট। তার বদলে রাজ্যের পরিবহন সচিবের কতটা ক্ষমতা রয়েছে সেই সংক্রান্ত প্রমাণ এবং বর্ধিত বাসভাড়ার তালিকা সমেত বিস্তারিত তথ্য আগামী ১মাসের মধ্যে জানানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com