VoiceBharat News images 2022 01 10T193529.113

‘দুয়ারে সরকার’-এর ব্যাপক অর্থই যেন এই মূহুর্তে বুঝতে পারছে পশ্চিমবঙ্গবাসী। কোভিড বেড়ে যেতেই দৈনন্দিন জীবনযাত্রায় কিছু নিষেধাজ্ঞা জারি করতে হয়েছে সরকারকে। পাশাপাশি করোনা দুঃস্থ করোনা আক্রান্তদের পরিবারে রিলিফ পৌঁছে দেওয়ার ব্যাপারেও সচেষ্ট দেখা যাচ্ছে।

VoiceBharat News IMG 20220110 190233


ক্রমশ বেড়ে চলা করোনা ভাইরাসের সংক্রমণ উপরন্তু করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের দাপটে বিপর্যস্ত স্বাভাবিক জীবনযাত্রা। বিধিনিষেধ তো আছেই, পাশাপাশি একটা প্রশ্ন বড় হয়ে দেখা দিয়েছে –করোনা আক্রান্তদের মধ্যে যেসব দুঃস্থ পরিবার রয়েছে কীভাবে জোগাড় হবে তাঁদের অন্নসংস্থান? করোনা আক্রান্ত সেইসব দরিদ্র পরিবারেই রান্না করা খাবার হোম ডেলিভারি করার বন্দোবস্ত করল রাজ্যের তৃণমূল সরকার।

রবিবার তৃণমূল সংশ্লিষ্ট ট্যুইটার হ্যান্ডেল ‘বাংলার গর্ব মমতা’-য় লিখে জানানো হয়েছে, “রাজ্য পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগ কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় কোভিড-সংক্রমিত ব্যক্তিদের হোম ডেলিভারি পরিষেবার মাধ্যমে সুষম খাদ্য সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে।”

VoiceBharat News IMG 20220110 173136
এইমূহুর্তে রাজ্যে করোনা আক্রান্ত হচ্ছেন অনেকেই। তাদের মধ্যে আর্থিক দুরবস্থাযুক্ত মানুষজনও রয়েছেন, আইসোলেশনে ঘরবন্দী থাকতে বাধ্য হচ্ছেন। অথচ তারা বাইরে না বের হলে উপার্জনও বন্ধ। তাঁদের কথা মাথায় রেখেই পশ্চিমবঙ্গ সরকারের এই বন্দোবস্ত।

একটি নির্দেশিকা মারফত রাজ্যের জেলাশাসক ও রাজ্য পুলিশকে যৌথভাবে এই দায়িত্ব দেওয়া হয়েছে। জীবনের ঝুঁকি সত্ত্বেও তাঁরা এই পরিষেবা বাড়ি বাড়ি পৌঁছে দেবেন। খাবারের প্যাকেটের গায়ে সৌজন্যস্বরূপ রাজ্য সরকার ও রাজ্য পুলিশের নাম উল্লেখও করা হবে। এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com