VoiceBharat News IMG 20220109 220712

বিড়ি বেঁধে সংসারের জন্য উপার্জন করেন এই মহিলা। চেহারায় জৌলুশ নেই, বরং দারিদ্র্যে মলিন। তবু অভাব সত্ত্বেও নিজের মধ্যে গান গাওয়ার স্বপ্নকে বাঁচিয়ে রেখেছেন। বিড়ি বাঁধতে বাঁধতেই গেয়ে চলেছেন এমন দুর্দান্ত গান, যা শ্রোতাদের আকর্ষণ করবেই। সম্প্রতি এই মহিলার গাওয়া গানই ছড়িয়ে পড়ল সোশ্যাল মিডিয়ায়। ছড়িয়ে পড়ল সেই অতীন্দ্র চক্রবর্তীরই মাধ্যমে , সেই অতীন্দ্র যার সাহায্যে রানু মন্ডল প্রথম পরিচিত হয়েছিলেন।

VoiceBharat News IMG 20220109 220638


সমাজকর্মী অতীন্দ্র চক্রবর্তী তাঁর ফেসবুক পেজ Social worker atindra -তে এই মহিলার গান শেয়ার করতেই রীতিমতো ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে।
পূর্ব বর্ধমানের গলসি গ্রামে থাকেন এই অতি সাধারণ গৃহবধূ। নাম শিউলি মিদ্দা। শতরঞ্জিতে বসে হাতে বিড়ি বাঁধতে বাঁধতেই অসাধারণ ভঙ্গিমায় গেয়ে চলেছেন একের পর এক গান যা শ্রোতাদের তাক লাগিয়ে দেবে।

অভাবের তাড়নায় প্রথাগত শিক্ষা না পেলেও গানের প্রতি তাঁর যে ভালোবাসার টান, সেটাই মুগ্ধ করছে বেশি। অতীন্দ্র চক্রবর্তীর মাধ্যমে তাঁর গাওয়া ২টি গান ভাইরাল হয়ে ইউটিউব চ্যানেল সহ বিভিন্ন সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ‘মেরে রাসকে কামার’ ও ‘ধন্য ধন্য বলি তারে’ এই ২টি গানেরই ভিডিও দেখা যাচ্ছে।

উল্লেখ্য, অতীন্দ্র চক্রবর্তী এমন প্রতিভা খুঁজে বেড়ান ও আবিষ্কার করে পরিচিতি করিয়ে দেন সমাজ মাধ্যমে। রানু মন্ডলকে ইনিই প্রথম পরিচয় করিয়েছিলেন। তবে রাতারাতি পরিচিতি পাওয়ার পর রানু মন্ডল এই ব্যক্তির ভূমিকা সম্পূর্ণ অস্বীকার করে বলেন , “ভগবানের দৌলতেই সবকিছু হয়েছে। এরা তো ভগবানের চাকর।” তারপর থেকেই রানু মন্ডলের পতন বলে বিশ্বাস করেন অনেকে।

তবে রানু মন্ডল ছাড়াও অনেককেই পরিচিতি করিয়েছেন অতীন্দ্র। সম্প্রতি শ্রোতাদের মধ্যে ছড়িয়ে দিলেন পূর্ব বর্ধমানের এই দরিদ্র গৃহবধূ, বিড়ি শ্রমিক শিউলি মিদ্দার গাওয়া গান। এবার এই গুণগ্রাহিতা শিউলিকে গায়িকা হিসেবে কতদূর নিয়ে যায় সেটা সময়ই বলবে।

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com