VoiceBharat News IMG 20220129 141741

সাধারণ ব্যক্তিরা খুব বেশি অবগত না থাকলেও অনেকেরই হয়তো ‘স্পার্ম ডোনেশন’ বিষয়টির কিছুটা ধারণা আছে। শারীরিক বিষয়ে সমস্যার কারণে স্বাভাবিক উপায়ে যে সমস্ত পুরষের সন্তান ধারণ ক্ষমতা থাকেনা, তাঁদেরই সাহায্যার্থে যে পুরুষ স্পার্ম (শুক্রাণু) দান করে থাকেন, তিনিই স্পার্ম ডোনার। অর্থাৎ, ‘সারোগেট মাদার’ এর ঠিক বিপরীত লিঙ্গের অবস্থানটিই হল ‘স্পার্ম ডোনার’।

VoiceBharat News gok7tt9g baby


কিন্তু বিশ্বের অন্যান্য প্রান্তে এই সন্তানধারণ পদ্ধতি বেশ প্রচলিত থাকলেও, ভারতে এই পদ্ধতি এখনও যথেষ্ট জনপ্রিয় বা সর্বজনস্বীকৃত নয়। এখন ‘টেস্ট টিউব বেবি’ কিছু কিছু ক্ষেত্রে গ্রহণীয় হচ্ছে, তাই খানিকটা পরিচিত এই শব্দ। তবে অধিকাংশ ক্ষেত্রেই পুরুষ বা মহিলা পরিষেবা প্রদানকারীর নাম পরিচয় ইত্যাদি গোপন রাখা হয়। সেটাই স্বাভাবিক। একটি সমাজব্যবস্থায় পিতৃত্ব বা মাতৃত্বের মতো এমন একটি স্পর্শকাতর বিষয়ে এই পদ্ধ‌তি সঙ্গোপনেই সারা হয়। বলিউডে নির্মিত ছবি ‘ভিকি ডোনার’-এর সুবাদে অনেক ভারতীয়ই ব্যাপারটি সম্পর্কে জেনেছেন। এছাড়াও বাংলা সাহিত্যে স্বপ্নময় চক্রবর্তীর কিছু গল্পে ‘স্পার্ম ডোনার’ ব্যক্তিচরিত্র উঠে এসেছে। কিন্তু একটি বিষয় নিয়ে প্রশ্নচিহ্ন থেকে যাচ্ছে। ‘সারোগেট মাদার’ রূপে মহিলারা তবুও মাতৃত্বের কিছুটা স্বীকৃতি পেলেও, পুরুষরা শুধুই ‘ডোনার’ রূপেই পরিচিত থেকে যাচ্ছেন। নিশ্চয়ই সন্তানধারণ করে যিনি সন্তানের জন্ম দেন, তাঁর মর্মযন্ত্রণাই আগে স্থান পাওয়া উচিত। তবে যার ঔরসের অংশে একজন পুরুষ পিতৃত্ব লাভে বঞ্চিত হওয়া থেকে মুক্তিলাভ করছে, তিনিও কি পিতা নন? সম্প্রতি বিশ্বের সেরা একজন স্পার্ম ডোনার ‘পিতার’ পরিচয় জনপ্রিয় হল নেটদুনিয়ায়। তিনি হলেন ব্রিটেনের অধিবাসী ক্লাইভ জোন্স।

VoiceBharat News Donor 16432639093x2 1
বয়স ৬৬ বছর। বহুজনকে স্পার্ম ডোনেট করেছেন। সেই অর্থে এখনও পর্যন্ত তিনি ১২৯টি সন্তানের পিতা। আরো ৯ জন জন্মগ্রহণের অপেক্ষায়। ক্লাইভ জানিয়েছেন, ১৫০ সন্তানের জন্ম দিয়ে তিনি ক্ষান্ত হবেন। তবে শুধু সংখ্যার ক্ষেত্রেই নয়, আরো এক কারণে ক্লাইভ জোন্সের নাম ডোনার হিসেবে শীর্ষস্থানে। সেটা হল বয়সসীমা। আমেরিকার নিয়ম অনুযায়ী স্পার্ম ডোনার হবার সর্বোচ্চ বয়সসীমা ৪৫ বছর। আর তাদের অনায়াসে টপকে গিয়ে তাক লাগিয়েছেন ব্রিটেননিবাসী ক্লাইভ। তাই পিতৃত্বকামীদের কাছে তাঁর জনপ্রিয়তা বেশি। ফেসবুক প্রোফাইলেই ইচ্ছুক ব্যক্তিরা যোগাযোগ করেন জোন্সের সাথে। কী ভাবছেন? এটা ক্লাইভের উপার্জনের পথ? না। আর এখানেই আশ্চর্য হওয়া বাকি থেকে যায়। সম্পূর্ণ বিনামূল্যে এই পরিষেবা কেন দিয়ে চলেছেন এই ব্যক্তি!

VoiceBharat News babies sperm donor 16432511623x2 2
বিশ্বের শ্রেষ্ঠতম ‘ডোনার পিতা’ ক্লাইভ জানান, সন্তান পেয়ে অন্য পিতার হাসিমুখ তাঁকে তৃপ্তি দেয়। সারাজীবনের কত যন্ত্রণার হাত থেকে মুক্তি পেয়ে সুখী হয়ে ওঠে সন্তানকামী পরিবার! এতেই ক্লাইভের আনন্দ।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com