VoiceBharat News IMG 20220203 145107

কেন্দ্রীয় বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রীকে সরাসরি বাক্যবাণে আক্রমণ করে বসলেন রাহুল গান্ধী। চিন-পাকিস্তান সমঝোতার প্রশ্নে নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে এদিন সংসদে দাঁড়িয়ে কংগ্রেস নেতা বলেন, “ভারত এইমূহুর্তে ভারতের বাইরে হুমকির মুখে দাঁড়িয়ে। কৌশলগত ভাবে ভারতের উচিত ছিল পাকিস্তান ও চিনের বিভেদ জিইয়ে রাখা। কিন্তু আপনারা যা করেছেন তাতে দুই দেশ এককাট্টা হয়ে গিয়েছে। এটা ভারতের জন্য অত্যন্ত বিপদের।”

VoiceBharat News IMG 20220203 132959


রাহুলের আরো সংযোজন, “চিন আর পাকিস্তান যে আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে তা স্পষ্ট। লক্ষ্য করুন কী ধরনের অস্ত্র কিনছে তারা। দেখুন তারা কীভাবে ওঠাবসা করছে। আমরা খুব বড়সড় ভুল করছি।”

রাহুল গান্ধীর এই অভিযোগের বিরুদ্ধে পাল্টা সরব হয়েছেন বিদেশমন্ত্রী এস.জয়শঙ্কর। তিনি ট্যুইট করে বলেছেন, “রাহুল গান্ধীর অভিযোগ , এই সরকার পাকিস্তান ও চিনকে এককাট্টা হতে সাহায্য করেছে। মনে হয় তিনি ইতিহাসের কিছুই জানেননা। ১৯৬৩ সালে শাকগ্রানম উপত্যকা চিনকে হস্তান্তর করে পাকিস্তান, এবং ১৯৭০ সালে এই উপত্যকার ওপর দিয়ে একটি হাইওয়ে নির্মাণ করে ফেলে। ওই বছর পরমাণু অস্ত্র তৈরিতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো মজবুত হয়।”

VoiceBharat News IMG 20220203 133018
রাহুল গান্ধীর বক্তব্যে আরো একটি অভিযোগ ছিল। তিনি চলতি বছরের প্রজাতন্ত্র দিবসে বিদেশি অতিথিদের অনুপস্থিতিকে কটাক্ষ করে বলেছেন, “এই উপমহাদেশে ভারত একঘরে।” যার জবাবও জয়শঙ্কর দিয়েছেন।

তিনি ট্যুইটে লেখেন, “করোনার জন্য কোনও বিদেশি অতিথি এবার ভারতে আসেননি। যারা ভারতে থাকেন, তারা জানেন অতিমারির মধ্যে ভারত কী অবস্থায় রয়েছে।”
রাহুল গান্ধী কি তবে ভারতের বাইরে থাকেন? এই মন্তব্যে কি সেই কটাক্ষই ছুঁয়ে গেলেন বিদেশমন্ত্রী! সেটাই প্রশ্ন।

VoiceBharat News IMG 20220203 132852

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com