images - 2022-05-18T151656.511

জম্মু ও কাশ্মীরে প্রায়শই আক্রান্ত হচ্ছেন হিন্দুরা। জঙ্গী হামলায় প্রাণ হারাচ্ছেন নিরীহ মানুষ। ছড়িয়ে দেওয়া হচ্ছে পোস্টার, যেখানে লেখা থাকছে –বহিরাগত হিন্দুরা অবিলম্বে কাশ্মীর না ছাড়লে ভয়ঙ্কর পরিণতি হবে। এমনই আতঙ্কের বাতাবহে হিন্দুদের জোরালো আশ্বাস দিলেন কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমার। তিনি হিন্দুদের নিরাপত্তা দেওয়ার প্রকাশ্য ঘোষণা করেছেন।


শেখপোরা বুডগামে গত ৫দিন ধরে কাশ্মীরি হিন্দুরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এই আন্দোলন সম্পর্কে বলতে গিয়েই আইজি বিজয় কুমার কাশ্মীরি হিন্দুদের কাশ্মীর না ছাড়ার আবেদন জানিয়েছেন। তাঁর মতে কাশ্মীর থেকে হুমকির ভয়ে পালানো মানে পক্ষান্তরে সন্ত্রাসবাদীদেরই সুযোগ করে দেওয়া।

আইজি বিজয় কুমার বলেছেন ‘সন্ত্রাসবাদীরা এবং তাদের প্রভুরা চায় কাশ্মীরে কোনও সংখ্যালঘু না থাকুক, কাশ্মীরি হিন্দুরা কাশ্মীর ছেড়ে চলে যাক। তাই কাশ্মীরি হিন্দুদের কাশ্মীর ছেড়ে না গিয়ে এখানেই থাকতে হবে।’ পাশাপাশি কাশ্মীরি হিন্দুদের পূর্ণ নিরাপত্তার প্রতিশ্রুতি দিয়ে তিনি জানান এই কর্তব্যই তাঁর আগামীদিনের পথ প্রশস্ত করবে। প্রসঙ্গত, গত সপ্তাহে জঙ্গিরা রাহুল ভাট নামে একজন সরকারি কর্মচারীকে তাঁর অফিসে ঢুকে হত্যা করে। রাহুল ভাট কাশ্মীরি পণ্ডিত এবং বুডগ্রাম জেলার অধিবাসী ছিলেন।


এই হত্যাকান্ডের পরেই বডগ্রামে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। কাশ্মীরি হিন্দুরা বুডগ্রামে বিক্ষোভ আন্দোলনে নামেন। উল্টোদিকে হিন্দুদের কাশ্মীর থেকে উতখাৎ করতে জঙ্গিরা বদ্ধপরিকর। এই পরিস্থিতিতেই কাশ্মীরের প্রশাসনিক মহলেও তৎপরতা শুরু হয়েছে। এদিন হিন্দুদের সুরক্ষার প্রতিশ্রুতি দিয়ে আইন সংক্রান্ত ত্রুটি বিচ্যুতিগুলিও সংশোধন করার কথা বলেন আইজি বিজয়। তিনি কাশ্মীর থেকে সন্ত্রাসবাদকে সমূলে বিনাশ করার ঘোষণা করেছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com