লকডাউন পরবর্তীকালে যৌন স্বাধীনতায় এগিয়ে ভারত: বলছে সমীক্ষা

‘ওয়ান নাইট স্ট্যান্ড’ শব্দবন্ধটি পুরোনো, বর্তমানে তার জায়গা নিয়েছে ‘ওয়ান টাইম হুক আপ’। মানেটা নিশ্চয়ই বিস্তারিত ভাবে বলার অপেক্ষা রাখেনা। এক কথায়, স্থায়ী বা চিরকালীন বন্ধনে আবদ্ধ না হয়েও পছন্দের পুরুষ বা নারীর সংসর্গ সুখ। হতে পারে তা প্রথমবার অথবা একটিবারের জন্য, হতে পারে সঙ্গী সম্পূর্ণ পরিচিত নয় — তাই বলে এই সংসর্গকে দায়িত্বজ্ঞানহীন বলা যাবেনা মোটেই, বরং উল্টোটাই বলা চলে।

প্রতীকী ছবি

অ্যাক্সিডেন্টালি নয়, যথেষ্ট ভেবেচিন্তে বাছাই সঙ্গী নির্বাচন করে, উভয়ের বোঝাপড়ার সাথেই দৈহিক চাহিদা মেটাতে তৎপর হচ্ছে বর্তমান প্রজন্মের তরুণ-তরুণীরা। আর লকডাউন পরবর্তী সময়ে এই ধরনের সম্পর্ক স্থাপনে ইউএসএ , কানাডা বা অস্ট্রেলিয়াকেও ছাপিয়ে শীর্ষস্থানে রয়েছে ভারত। এর একটা বড় কারণ — দৈনিক জীবন যাপনের অনিশ্চয়তা।
সম্প্রতি এক ডেটিং অ্যাপ এবং সোশ্যাল নেটওয়ার্ক ‘বাম্বল’-এর যৌথ সমীক্ষায় এমনটাই দেখতে পাওয়া যাচ্ছে।


যদিও ভারতের মতো একটি দেশ স্বাধীন ভাবে যৌন চাহিদা পূরণের ক্ষেত্রে এগিয়ে, এটা মানতে অনেকেরই অসুবিধা হতে পারে। কারণ ভারতীয় তরুন প্রজন্ম যতই স্বাধীন হোক না কেন, মূল চিন্তাভাবনায় কিছু রক্ষণশীলতা বা দৈহিক সম্পর্ক তৈরির ক্ষেত্রে কিছু ছুঁতমার্গ বহন করেই চলে। কিন্তু, সমীক্ষা বলছে ২০২১ সালের পরে ভারতীয় মহিলা পুরুষের যৌনতা সম্পর্কিত চিন্তাভাবনায় বড় সড় পরিবর্তন এনে ফেলেছে — লকডাউন।

প্রতীকী ছবি

আসলে Suppression বা অবদমন ততক্ষণ কার্যকর হতে পারে, যতক্ষণ পরিস্থিতি স্থিতিশীল থাকে। লকডাউনের দমবন্ধ জীবন যাপন, প্রিয়জনদের সাথে দীর্ঘ দিনের দূরত্ব, সর্বোপরি অনিশ্চয়তা — এই কারণগুলোই প্রচুর নারী পুরুষের আমূল লালিত সংস্কারকে চুরমার করে দিয়েছে। আর ভারতের মতো একটি উন্নয়নশীল দেশে লকডাউনের প্রভাব পড়েছে সবচাইতে বেশি, তাই অনিশ্চয়তাও জায়গা নিয়েছে ভাবনায়। সুদূর ভবিষ্যতের ভাবনার বদলে যে চিন্তাটা বেশি কাজ করছে, তা হিন্দি সিনেমার ভাষা ধার করে বলতে হয় –‘ কাল হো না হো ‘।


তাই মন খুলে বাঁচা, এভাবেই জানলাগুলো খুলে গেছে। এই মূহুর্তে বিশ্বের প্রায় ৩৪ শতাংশ ভারতীয় পুরুষ ও মহিলা ‘সেক্সের’ ব্যাপারে বিনা দ্বিধায় এগিয়ে যাচ্ছেন। ৬৫ শতাংশ সিঙ্গল বিয়ে করে নিয়েছেন, আর বিয়ের যেখানে বাধা বিপত্তি সেখানে অনায়াসে ডেটিং অ্যাপের আশ্রয় নিয়ে ফেলে বিপরীত লিঙ্গের সঙ্গী বাছাই করতে মরিয়া হয়ে উঠেছেন রীতিমতো। সম্পর্কে মানসিক বোঝাপড়ার সাথে সমানতালে দৈহিক চাহিদা মেটাতেও বিন্দুমাত্র সংকোচ করছেননা তারা।

প্রতীকী ছবি


‘কোভিড’ ও ‘লকডাউনের’ পর এই অনিশ্চয়তা প্রত্যেকটি মূহুর্তকে করে তুলেছে অমূল্য। তাই যেভাবেই হোক জীবনকে উপভোগ করতে আগ্রহী সবাই। দৈহিক চাহিদাও যে ভীষণ মূল্যবান, সিঙ্গল হোক বা কাপল, প্রত্যেকে তার গুরুত্ব উপলব্ধি করছেন। ভারতীয় পুরুষ ও মহিলারা এ ব্যাপারে এগিয়ে — সমীক্ষায় এমন চিত্রই উঠে এসেছে।

Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com

Recent Posts

বিদেশের মাটিতে কি তৈরি হচ্ছে হিন্দুরাষ্ট্র ! কি এর সত্যতা?

ভারতে বেশ কিছু হিন্দু দের দাবি রয়েছে তারা একদিন ভারত কে হিন্দু রাষ্ট্র হিসাবে পরিচয়…

1 year ago

সোশাল মিডিয়ায় বর্বরতার ভিডিও ভাইরাল! আটক ৪ জন

আজও কিছু মানুষের মধ্যে দেখা যায় বর্বরতার। আসামে হাইলাকান্ডির ঘটনা ৪জন কে আটক করে পুলিশ।…

1 year ago

বিজেপির সুফারিশে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ!

বিজেপির সুফারিশ পেয়ে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ! আজকাল কি তবে এই ভাবেই পাওয়া যায় কোনো…

1 year ago

অচলাবস্থা থেকে নিস্তার পাবে সংসদ! আদানি ইস্যু তে হবে আলোচনা

কয়েকদিন ধরেই বেশ তোলপাড় চলছে সংসদ হচ্ছে একের পর এক বৈঠক মুলতুবি। সংসদ ভবন হোক…

1 year ago

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট! দিল্লি চলো ডাক তুলেছেন রেশন ডিলাররা!

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট। জানা গিয়েছে আগামী ৭২ ঘণ্টা কেউ পাবেন না রেশন। কিন্তু…

1 year ago

বিয়ে করছেন সিদ্ধার্থ এবং কিয়ারা! জানুন কবে কোথায়?

বলিউডে লাভ বার্ডস দের মধ্যে আরেকটি জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। শুরু তে এই…

1 year ago