Current India

আনিস খানের মৃত্যুতে উত্তাল কলকাতা, মামলা গেল হাইকোর্টে

আলিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে কল্যাণী বিশ্ববিদ্যালয়, ছাত্র আনিস খানের হত্যার প্রতিবাদে সরব ছাত্রছাত্রীরা। বামপন্থী মনোভাবাপন্ন ছাত্রনেতা আনিস খান আইএসএফ দলের সক্রিয় সদস্য ছিলেন। শুক্রবার রাতে নিজের বাড়ির তিনতলার ছাদ থেকে পড়ে গিয়ে মৃত্যু হয় আনিসের। ঘটনাটি যখন ঘটে, তখন এক পুলিশ অফিসার তিনজন সিভিক ভলান্টিয়ারের সঙ্গে তার বাড়িতে হানা দিয়েছিল বলে অভিযোগ জানান বাড়ির লোক। আনিসকে খুঁজে বের করতে জোর করেই বাড়িতে ঢুকে তিনতলায় ওঠে পুলিশ। আর ঠিক তার পরেই ছাদ থেকে পড়ে আনিসের মৃত্যু হয়।


ঘটনার পরের দিনই আইএসএফ দলের সদস্য বিধায়ক নৌসাদ সিদ্দিকী আমতা থানায় যান। তিনি জানান, “আনিস আমাদের দলের ছাত্রসংগঠন গড়ার দায়িত্বে ছিলেন। কিন্তু আচমকাই তাঁকে খুন হতে হল। আমরা একটি রাজনৈতিক দল করি বলেই অন্য রাজনৈতিক দলকে খুনের ঘটনায় অভিযুক্ত করছিনা। আমরা চাইছি প্রকৃত খুনীদের শাস্তি।”

নৌসাদ সিদ্দিকী

এদিকে থানা থেকে স্পষ্ট জানানো হয় সেইদিন আনিসের বাড়িতে কোনও পুলিশ অফিসার আনিসের বাড়িতে যায়নি। ঘটনাটিতে জটিলতা আরো বাড়িয়ে দিয়েছে এই তথ্য। নৌসাদ প্রশ্ন তুলেছেন, “আততায়ী কীভাবে পুলিশের পোশাক পরে এসে এমন করে খুন করে গেল, এটাও আমাদের ভাবাচ্ছে।” এদিকে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেছেন, “কে এই অপরাধ করেছে তা দেখতে হবে। আইন আইনের পথে চলবে। পুলিশ প্রশাসন যথাযথ ব্যবস্থা নেবে। এইধরণের ঘটনা আমাদের এখানে হয়না। এমন নৃশংস ঘটনা ইউপিতে হয়। বাইরে থেকে ঢুকে এসে কেউ এই কাজ করল কিনা পুলিশকে সেটাও খতিয়ে দেখতে হবে।”


এদিকে গতকাল আমতায় আনিস খানের রহস্যজনক মৃত্যুর খবরে বিক্ষোভের আগুন কলকাতা পর্যন্ত ছড়িয়ে পড়ে। পার্কসার্কাসে ছাত্রছাত্রীদের বিরাট মিছিল বার হয়। পুলিশ বিক্ষোভে বাধা দিলে ধ্বস্তাধস্তি শুরু হয়।

পার্কসার্কাস কার্যত রণক্ষেত্রের চেহারা নেয়। পার্কসার্কাস অঞ্চলকে অনেকে কলকাতার শাহিনবাগ বলে থাকেন। এই অঞ্চলে নিত্য যাওয়া আসা করতেন ছাত্রসংগঠক আনিস। আলিয়া বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র আনিস ব্যানারে একসময় লিখেছিলেন, ‘আমার রক্ত দিয়ে সংগ্রামী ব্যানার লেখা হবে।’ বাস্তবে সেটাই ঘটল। অকালে ঝরে যাওয়া গোলাপের মতোই আনিস খানের রক্তের স্মৃতি নিয়ে ব্যানার লিখে মিছিলে সামিল হন ছাত্রছাত্রীরা।


কারা খুন করল আনিসকে? এটা কি খুন না দুর্ঘটনা? জানার জন্য পোস্টমর্টেম রিপোর্ট পাওয়া খুব জরুরি। তবে এই ঘটনার সাথে পুলিশি পোশাকের যোগাযোগ থাকায় তদন্তে পুলিশের ওপর আস্থা রাখতে পারছেননা ছাত্রনেতার পরিবার। তাই সিবিআই তদন্তের দাবি উঠেছে।

Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com

Recent Posts

বিদেশের মাটিতে কি তৈরি হচ্ছে হিন্দুরাষ্ট্র ! কি এর সত্যতা?

ভারতে বেশ কিছু হিন্দু দের দাবি রয়েছে তারা একদিন ভারত কে হিন্দু রাষ্ট্র হিসাবে পরিচয়…

1 year ago

সোশাল মিডিয়ায় বর্বরতার ভিডিও ভাইরাল! আটক ৪ জন

আজও কিছু মানুষের মধ্যে দেখা যায় বর্বরতার। আসামে হাইলাকান্ডির ঘটনা ৪জন কে আটক করে পুলিশ।…

1 year ago

বিজেপির সুফারিশে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ!

বিজেপির সুফারিশ পেয়ে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ! আজকাল কি তবে এই ভাবেই পাওয়া যায় কোনো…

1 year ago

অচলাবস্থা থেকে নিস্তার পাবে সংসদ! আদানি ইস্যু তে হবে আলোচনা

কয়েকদিন ধরেই বেশ তোলপাড় চলছে সংসদ হচ্ছে একের পর এক বৈঠক মুলতুবি। সংসদ ভবন হোক…

1 year ago

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট! দিল্লি চলো ডাক তুলেছেন রেশন ডিলাররা!

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট। জানা গিয়েছে আগামী ৭২ ঘণ্টা কেউ পাবেন না রেশন। কিন্তু…

1 year ago

বিয়ে করছেন সিদ্ধার্থ এবং কিয়ারা! জানুন কবে কোথায়?

বলিউডে লাভ বার্ডস দের মধ্যে আরেকটি জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। শুরু তে এই…

1 year ago