Features

যুদ্ধের বিরুদ্ধে সরব হলেন হলিউডের ‘টার্মিনেটর’ আর্নল্ড

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে ইতিমধ্যেই বহু সেলেব্রিটি তাঁদের প্রতিবাদ ব্যক্ত করেছেন। তবে সম্প্রতি বিশ্বের নজর কেড়ে নিলেন অপরাজেয় মেকানিক্যাল সুপার হিরো ‘টার্মিনেটর’। তিনি কিন্তু শুধু অভিনেতা নন, তাঁর আরো একটা পরিচয় রয়েছে, ক্যালিফোর্নিয়ার প্রাক্তন গভর্নর তিনি।


হলিউডের বিখ্যাত ‘টার্মিনেটর’ অভিনেতা আর্নল্ড সোয়াৎজেনেগার ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধকে তীব্র সমালোচনায় বিদ্ধ করলেন। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে এককথায় মিথ্যাবাদী আখ্যায়িত করে রুশ সেনাদের অস্ত্র ত্যাগ করতে আবেদন জানালেন ক্যালিফোর্নিয়ার প্রাক্তন গভর্নর আর্নল্ড সোয়াৎজেনেগার। পাশাপাশি নিজের পরিবারের এক মর্মান্তিক অধ্যায়ও তুলে ধরেছেন বিশ্বখ্যাত অভিনেতা।

আর্নল্ড তাঁর ট্যুইটার হ্যান্ডেলে একটি ভিডিও মারফত রুশ সেনাদের উদ্দেশ্যে বলেছেন, “ক্রেমলিনে যিনি বসে রয়েছেন এটা তাঁর যুদ্ধ। এই যুদ্ধের সঙ্গে রাশিয়ার সাধারণ জনগণের কোনও সম্পর্ক নেই।”
আর্নল্ড তাঁর বক্তব্যের সূচনাতেই জানিয়ে দেন, “আমি রাশিয়ার মানুষকে ভালোবাসি, তাই আজ আপনাদের সামনে সত্যিটা তুলে ধরব। পৃথিবীতে এমন কিছু ঘটনা ঘটছে যা আপনাদের থেকে দূরে সরিয়ে রাখা হচ্ছে। কিন্তু তার ভয়াবহতা সম্পর্কে আপনাদের সচেতন করা উচিত।”


যুদ্ধ সবসময়ই বিধ্বংসী এবং সাধারণ মানুষের স্বার্থবিরোধী, এই বার্তাই নিজের বক্তব্যে তুলে ধরেছেন পর্দার অপরাজেয় রোবট যোদ্ধা ‘টার্মিনেটর’।দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আর্নল্ডের বাবা নিজেই রাশিয়ার মিলিটারি যোদ্ধা ছিলেন। সেই অভিজ্ঞতাও ফুটে উঠেছে আর্নল্ডের কথায়।

তিনি রাষ্ট্রপতি পুতিনকে সরাসরি বলেন, “আপনি এই যুদ্ধ শুরু করেছেন, আপনি এই যুদ্ধের নেতৃত্ব দিচ্ছেন। আপনিই এই যুদ্ধ বন্ধ করতে পারেন।” রাশিয়ার জনগণ ও সৈনিকদের উদ্দেশ্যে আর্নল্ডের বক্তব্য, ” আপনাদের প্ররোচিত করতে বলা হয়েছে ইউক্রেনকে নাৎসিমুক্ত করার উদ্দেশ্যকে সামনে রেখে এই যুদ্ধ। কিন্তু এই কথা সর্বৈব মিথ্যে।” এখানে আর্নল্ড নিজের বাবা গুস্তাভ সোয়াৎজেনেগারের প্রসঙ্গ তুলেছেন যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির হয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন।

আর্নল্ড জানিয়েছেন এই যুদ্ধ শেষ হবার পর বাবার মানসিক অবসাদের কথা, কীভাবে মানসিক যন্ত্রণায় দগ্ধ হতে হতে জীবনের বাকি কটা দিন কাটিয়েছেন গুস্তাভ, সেই বর্ণনা মর্মস্পর্শী হয়ে ফুটে উঠেছে ছেলে আর্নল্ডের কথায়। রাশিয়ান সেনাবাহিনীর প্রতি তাঁর বার্তা, “রুশ সেনারা, যাঁরা আমার এই সম্প্রচার শুনছেন বা দেখছেন, আমি চাইনা আপনারাও আমার বাবার মতোই ভেঙে পড়ুন।”

তিনি পরিস্কার বোঝানোর চেষ্টা করেছেন হিটলার বাহিনীকে প্রতিরোধের সঙ্গে এই যুদ্ধের আদৌ কোনও সম্পর্ক নেই। বলেছেন, “আপনাদের দাদামশাই বা ঠাকুর্দারা এই রাশিয়াকে রক্ষা করার জন্য যুদ্ধে নেমেছিলেন, কিন্তু এই যুদ্ধ তেমন নয়। এ যুদ্ধ বেআইনি। এই যুদ্ধের মাধ্যমে আপনাদের অমূল্য জীবন, আপনাদের অঙ্গপ্রত্যঙ্গ, আপনাদের ভবিষ্যত একটি অর্থহীন যুদ্ধের স্বার্থে বলি দেওয়া হচ্ছে।”


রাশিয়ান সৈনিকদের অবিলম্বে যুদ্ধ করতে অস্বীকার করার আবেদন জানালেন ৭৪ বছর বয়সী অভিনেতা, ও ক্যালিফোর্নিয়ার পূর্বতন গভর্নর আর্নল্ড সোয়াৎজেনেগার।

Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com

Recent Posts

বিদেশের মাটিতে কি তৈরি হচ্ছে হিন্দুরাষ্ট্র ! কি এর সত্যতা?

ভারতে বেশ কিছু হিন্দু দের দাবি রয়েছে তারা একদিন ভারত কে হিন্দু রাষ্ট্র হিসাবে পরিচয়…

1 year ago

সোশাল মিডিয়ায় বর্বরতার ভিডিও ভাইরাল! আটক ৪ জন

আজও কিছু মানুষের মধ্যে দেখা যায় বর্বরতার। আসামে হাইলাকান্ডির ঘটনা ৪জন কে আটক করে পুলিশ।…

1 year ago

বিজেপির সুফারিশে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ!

বিজেপির সুফারিশ পেয়ে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ! আজকাল কি তবে এই ভাবেই পাওয়া যায় কোনো…

1 year ago

অচলাবস্থা থেকে নিস্তার পাবে সংসদ! আদানি ইস্যু তে হবে আলোচনা

কয়েকদিন ধরেই বেশ তোলপাড় চলছে সংসদ হচ্ছে একের পর এক বৈঠক মুলতুবি। সংসদ ভবন হোক…

1 year ago

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট! দিল্লি চলো ডাক তুলেছেন রেশন ডিলাররা!

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট। জানা গিয়েছে আগামী ৭২ ঘণ্টা কেউ পাবেন না রেশন। কিন্তু…

1 year ago

বিয়ে করছেন সিদ্ধার্থ এবং কিয়ারা! জানুন কবে কোথায়?

বলিউডে লাভ বার্ডস দের মধ্যে আরেকটি জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। শুরু তে এই…

1 year ago