১৬ জানুয়ারি দিনটিকে National Startup day হিসেবে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

ভারতের মোদী সরকার মেক ইন ইন্ডিয়ার পাশাপাশি বরাবরই দেশের নতুন স্টার্টআপ ব্যবসায়ীদের গুরুত্ব দিয়ে চলেছেন। সেই উদ্দেশ্য সামনে রেখেই ভারতীয় সেনাদিবসের ঠিক পরের দিন, অর্থাৎ  আজকের ১৬ জানুয়ারি তারিখটিকে National Startup day হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। নতুন প্রজন্মের দেশীয় নতুন ব্যবসায়ীদের জন্য এটা বিশেষ সুখবর বলেই অনেকে মনে করছেন। পাশাপাশি ইউনিকর্ন অর্থাৎ ১ বিলিয়ন ডলারের বেশি মূল্যমান সম্পন্ন কোম্পানিগুলোকে বিশেষ বার্তা দিলেন প্রধানমন্ত্রী।


গতকাল বেশ কয়েকটি স্টার্টআপ বিজনেস উদ্যোক্তাদের সাথে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁদের প্রত্যেককে শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করে প্রধানমন্ত্রী বলেন, “দেশের সমস্ত স্টার্টআপ ও যুব উদ্যোক্তাদের অভিনন্দন, যারা স্টার্টআপ বিজনেসের জগতে ভারতের পতাকা তুলে ধরছেন।” এই বার্তা দেওয়ার পাশাপাশি সমগ্র স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য একটি বিশেষ দিন হিসেবে ১৬ জানুয়ারি তারিখটিকে National Startup day পালনের ঘোষণা করেন। নরেন্দ্র মোদী পরিসংখ্যান তুলে দেখান, আর্থিক বছর ২০১৩-১৪ সালে ৪ হাজার কপিরাইট মঞ্জুর করেছিল সরকার, আজ আট বছরে সংখ্যাটা বেড়ে চারগুণ অর্থাৎ ১৬ হাজারে দাঁড়িয়েছে। সাথে সাথেই নতুন পেটেন্টের অনুমোদন দেওয়া হয়েছে প্রায় সাতগুণ বেশি, ২৮ হাজার পেটেন্টের অনুমোদন দেওয়া হয়েছে।


এই নতুন স্টার্টআপ ব্যবসাগুলিকে দেশের মেরুদণ্ড আখ্যা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “ভারতের স্বাধীনতার একশো বছর পূর্তির সময়ে দেশে এই স্টার্টআপ গুলো উল্লেখযোগ্য ভূমিকায় থাকবে। দেশের এই উদ্যোগকারীরা সারাবিশ্বের কাছে দেশকে গর্বিত করেছে।”


এরই সাথে প্রধানমন্ত্রী স্টার্টআপ উদ্যোক্তাদের জাতীয় সীমা পার করে আন্তর্জাতিক ক্ষেত্রে পরিধি বিস্তার করতে উৎসাহিত করেন। তিনি বলেন, “নিজেদের স্বপ্নকে স্থানীয় স্তরে আটকে রাখবেন না। সেগুলি নিয়ে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ুন!” এবিষয়ে ভারত সরকারের পূর্ণ সাহায্য ও সমর্থন পাবেন উদ্যোগীরা — ঘোষণা প্রধানমন্ত্রীর।

এই মূহুর্তে দেশের ৬০,০০০ স্টার্টআপ ব্যবসায়ীদের মধ্যে ৪২টি সংস্থাকে ইউনিকর্ন আখ্যা দিয়েছেন নরেন্দ্র মোদী। এই সংস্থাগুলির মূল্যমান ১ বিলিয়ন ডলারেরও বেশি। তাদেরও ভবিষ্যত অগ্রগতির ক্ষেত্রে প্রাধান্য দিচ্ছে ভারত সরকার।  স্টার্টআপ ব্যবসাকে দেশের প্রতিটি কোণায় পৌঁছে দেওয়ার অঙ্গীকার রূপেই আজ এই বিশেষ দিন National Startup day-র ঘোষণা।

Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com

Recent Posts

বিদেশের মাটিতে কি তৈরি হচ্ছে হিন্দুরাষ্ট্র ! কি এর সত্যতা?

ভারতে বেশ কিছু হিন্দু দের দাবি রয়েছে তারা একদিন ভারত কে হিন্দু রাষ্ট্র হিসাবে পরিচয়…

1 year ago

সোশাল মিডিয়ায় বর্বরতার ভিডিও ভাইরাল! আটক ৪ জন

আজও কিছু মানুষের মধ্যে দেখা যায় বর্বরতার। আসামে হাইলাকান্ডির ঘটনা ৪জন কে আটক করে পুলিশ।…

1 year ago

বিজেপির সুফারিশে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ!

বিজেপির সুফারিশ পেয়ে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ! আজকাল কি তবে এই ভাবেই পাওয়া যায় কোনো…

1 year ago

অচলাবস্থা থেকে নিস্তার পাবে সংসদ! আদানি ইস্যু তে হবে আলোচনা

কয়েকদিন ধরেই বেশ তোলপাড় চলছে সংসদ হচ্ছে একের পর এক বৈঠক মুলতুবি। সংসদ ভবন হোক…

1 year ago

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট! দিল্লি চলো ডাক তুলেছেন রেশন ডিলাররা!

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট। জানা গিয়েছে আগামী ৭২ ঘণ্টা কেউ পাবেন না রেশন। কিন্তু…

1 year ago

বিয়ে করছেন সিদ্ধার্থ এবং কিয়ারা! জানুন কবে কোথায়?

বলিউডে লাভ বার্ডস দের মধ্যে আরেকটি জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। শুরু তে এই…

1 year ago