Features

৩৯৯ বছর বয়স এই মহিলার! জীবন্ত মমির ধারণা তবে কি সত্যি!

‘কঙ্কালসার’ বলে একটি শব্দ বাংলায় প্রচলিত রয়েছে। যার অর্থ কঙ্কালই সর্বস্ব, কঙ্কাল ছাড়া আর কিছু অবশিষ্ট নেই। চলতি অর্থে ভীষণ রোগা মানুষকে এই শব্দে তুলনা দিলেও তার যথার্থ মানে একমাত্র প্রযোজ্য হতে পারে এই মহিলার ক্ষেত্রে।

একটা হাড়ের কাঠামো, ফ্যাটফ্যাটে একটা শুকনো চামড়া দিয়ে মোড়া কঙ্কালই যেন! এছাড়া শরীরে বিশেষ কিছু আছে বলে বিশ্বাস করতে কষ্ট হয়, অথচ ইনি জীবিত এবং দিব্যি প্রাণবন্ত। বেশ কিছুদিন ধরেই এই মহিলার ছবিটি নেটমাধ্যমে ছড়িয়ে ভাইরাল হয়ে উঠেছে।


বিশ্বরেকর্ড তৈরি করার মতো অবিশ্বাস্য ঘটনা মাঝেমধ্যেই চারপাশে ঘটে চলে। তেমনই বিশ্বের সবচাইতে বয়স্কা জীবিত পুরুষ বা মহিলার রেকর্ডও রয়েছে। তবে রেকর্ড তখনই নথিভুক্ত হয় যখন তার সপক্ষে প্রমাণ অর্থাৎ জন্মসংক্রান্ত ডক্যুমেন্ট দেখানো সম্ভব হয়। বিশ্বের সবচেয়ে বয়স্কা জীবিত মহিলা হিসেবে সোশ্যাল মিডিয়ায় এই বৃদ্ধার ছবিটি ছড়িয়েছে, যিনি একজন বৌদ্ধ ভিক্ষুক ছিলেন। দাবি করা হয়েছে এই মহিলার বয়স ৩৯৯ বছর! চমকে ওঠারই কথা। আরো চমকের বাকি আছে।

কঠোর জীবনাচরণ ও কৃচ্ছ্রসাধনের ধারা সাধুসন্তদের কয়েকশো বছর বেঁচে থাকার একটি ধারণা প্রচলিত রয়েছে। বৌদ্ধ সন্ন্যাসীদের ক্ষেত্রেও কতিপয় কিছু সাধক নিজেকে জীবন্ত মমিতে রূপান্তরিত করেছিলেন বলে মনে করা হয়।

সেই ধারণা থেকেই বৃদ্ধার ছবি দেখে অনেকের মত, এই মহিলাও তেমনই কোনো সাধনার বলে জীবন্ত মমিতে রূপান্তরিত হয়েছেন। তবে এর সপক্ষে কেউ কোনোরকম প্রমাণ দাখিল করতে পারেননি। যদি এই বৃদ্ধার বয়স প্রকৃতই ৩৯৯ বছর হয়, তবে জীবন্ত মমির ধারণাকেও অস্বীকার করা যাবেনা। এই খবর পাওয়ার পর নৃতত্ত্ববিদ ও বিজ্ঞানীরা ওই মহিলাকে নিয়ে গবেষণাও শুরু করে দিতেন। কিন্তু এর কোনোটাই হয়নি।

এপর্যন্ত বৈজ্ঞানিক স্বীকৃতি অনুযায়ী মানুষের বেঁচে থাকার সর্বোচ্চ সীমা নির্ধারিত হয়েছে ১৫০ বছর। এই বৃদ্ধার ছবি দিয়ে যাঁরা প্রচার করছেন ৩৯৯ বছর বয়স, তাঁরা প্রচারের লোভে বাড়াবাড়ি করছেন বলেই মনে করা হচ্ছে। আসলে এই খবরটির সত্যতা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। এমন সময়ে আরো একটি চমকপ্রদ তথ্য সামনে এসেছে। বৃদ্ধার এই ছবিটি টিকটকে @auyary13 নামের একজন শেয়ার করে জানান, বৃদ্ধার নাম লুয়াং ফো আই।

ইনি একজন বৌদ্ধ ভিক্ষুক ছিলেন ঠিকই। বিশ্বের সবচেয়ে বয়স্কাদের একজন হলেও তাঁর বয়স ৩৯৯ বছর কোনোমতেই নয়, আসলে তাঁর বয়স ১০৯ বছর। জন্ম নথি অনুযায়ী জানা গিয়েছে ১৯০৩ সালে জন্মগ্রহণ করেছিলেন এই মহিলা। থাইল্যান্ডে বসবাসকারী এই মহিলাকে বয়সজনিত রোগের কারণে মাঝেমধ্যে হাসপাতালে যেতে হলেও এমনিতে শারিরীক ভাবে যথেষ্টই সক্ষম।

Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com

Recent Posts

বিদেশের মাটিতে কি তৈরি হচ্ছে হিন্দুরাষ্ট্র ! কি এর সত্যতা?

ভারতে বেশ কিছু হিন্দু দের দাবি রয়েছে তারা একদিন ভারত কে হিন্দু রাষ্ট্র হিসাবে পরিচয়…

1 year ago

সোশাল মিডিয়ায় বর্বরতার ভিডিও ভাইরাল! আটক ৪ জন

আজও কিছু মানুষের মধ্যে দেখা যায় বর্বরতার। আসামে হাইলাকান্ডির ঘটনা ৪জন কে আটক করে পুলিশ।…

1 year ago

বিজেপির সুফারিশে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ!

বিজেপির সুফারিশ পেয়ে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ! আজকাল কি তবে এই ভাবেই পাওয়া যায় কোনো…

1 year ago

অচলাবস্থা থেকে নিস্তার পাবে সংসদ! আদানি ইস্যু তে হবে আলোচনা

কয়েকদিন ধরেই বেশ তোলপাড় চলছে সংসদ হচ্ছে একের পর এক বৈঠক মুলতুবি। সংসদ ভবন হোক…

1 year ago

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট! দিল্লি চলো ডাক তুলেছেন রেশন ডিলাররা!

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট। জানা গিয়েছে আগামী ৭২ ঘণ্টা কেউ পাবেন না রেশন। কিন্তু…

1 year ago

বিয়ে করছেন সিদ্ধার্থ এবং কিয়ারা! জানুন কবে কোথায়?

বলিউডে লাভ বার্ডস দের মধ্যে আরেকটি জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। শুরু তে এই…

1 year ago