আর্থিক কেলেঙ্কারিতে নাম জড়াল শচীন তেন্ডুলকরের

এবার শচীন তেন্ডুলকরের  বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ উঠল।বিশ্বের হেবি ওয়েট নেতা, মন্ত্রী থেকে শুরু করে সেলিব্রিটি প্রত্যেকের আর্থিক খুঁটিনাটি ফাঁস করেছে এই প্যান্ডোরা পেপার্স।এই রিপোর্টে  শচীন ছাড়াও নাম উঠে এসেছে ভারতের আরও  ছয় রাজনীতিবিদের।

 দেশের ও বিদেশের প্রভাবশালী ব্যক্তিদের গোপন সম্পত্তি ও লেনদেন ফাঁস করা হয়েছে এই প্যান্ডোরা পেপার্স’এ।আর্থিক কেলেঙ্কারিতে এবার মাস্টার ব্লাস্টারের নাম জড়ালো।বিশ্বের তাবড় তাবড় ধনী ব‍্যক্তিত্বদের ও নাম জড়ালো কর ফাঁকি দেওয়ার অভিযোগে।এই সব প্রভাবশালী ব্যক্তিরা কীভাবে নিজেদের সম্পদ বিদেশি ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে সরিয়েছেন, তা তুলে ধরেছে ‘প্যান্ডোরা পেপার্স’।

শচীনের আইনজীবীর দাবী শচীনের সম্পত্তি বৈধ।তবে শচীনের নাম সামনে এলেও বাকী প্রভাবশালী রাজনৈতিকদের নাম প্রকাশ্যে আসেনি। আর্থিক কেলেঙ্কারির জালে বিশ্বের রাজনৈতিক ব‍্যক্তিত্বদের নাম।এবার প্রকাশ্যে প্যান্ডোরা পেপার্স। তবে কী এই প্যান্ডোরা পেপার্স যা নিয়ে এত হৈ চৈ।  বিশ্ব জুড়ে তাবড় ধনীব‍্যক্তিত্ব, সেলিব্রিটি  প্রত্যেকের আর্থিক খুঁটিনাটি ফাঁস করেছে এই প্যান্ডোরা পেপার্স।বিশ্বের প্রভাবশালী ব‍্যক্তিরা যে সব অর্থ বা সম্পত্তি গোপনে লেনদেন করেছেন তার সব তথ্য প্রকাশ্যে  উঠে এসেছে।উঠে এসেছে  দুবাই, পানামা, সুইজারল্যান্ডের মতো দেশের ব‍্যক্তিত্বদের নাম।   

ব্রিটেনের বিবিসি এবং দ্য গার্ডিয়ান সংবাদপত্র সঙ্গে  ভারতের ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’ (The Indian Express)-এর মতো ১৫০টি সংবাদমাধ্যম ,ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস  এই টিমের সঙ্গে যুক্ত আছে ।এদের  দাবী যে ১১.৯ মিলিয়নের বেশি তথ্য প্রকাশ‍্যে এনেছে।

 বিবিসির বিবৃতি পেপার্সে উঠে এসেছে বিশ্বের ৯০টি দেশের সবচেয়ে প্রভাবশালী ব‍্যক্তত্বরা তাদের সম্পত্তি গোপন করতে অফশোর কোম্পানিগুলোতে বিনিয়োগ করেছে।এদের মধ‍্যে নাম আছে৩৩০ জনেরও বেশি রাজনীতিবিদের।  জানা যাচ্ছে পাক প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ ব্যক্তিদের অফশোর হোল্ডিং প্রকাশ পেয়েছে।পাক অর্থমন্ত্রী এবং একজন শীর্ষস্থানীয় আর্থিক সহায়কের নাম উঠেছে।

Dipika Paul (Diya)

Recent Posts

বিদেশের মাটিতে কি তৈরি হচ্ছে হিন্দুরাষ্ট্র ! কি এর সত্যতা?

ভারতে বেশ কিছু হিন্দু দের দাবি রয়েছে তারা একদিন ভারত কে হিন্দু রাষ্ট্র হিসাবে পরিচয়…

1 year ago

সোশাল মিডিয়ায় বর্বরতার ভিডিও ভাইরাল! আটক ৪ জন

আজও কিছু মানুষের মধ্যে দেখা যায় বর্বরতার। আসামে হাইলাকান্ডির ঘটনা ৪জন কে আটক করে পুলিশ।…

1 year ago

বিজেপির সুফারিশে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ!

বিজেপির সুফারিশ পেয়ে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ! আজকাল কি তবে এই ভাবেই পাওয়া যায় কোনো…

1 year ago

অচলাবস্থা থেকে নিস্তার পাবে সংসদ! আদানি ইস্যু তে হবে আলোচনা

কয়েকদিন ধরেই বেশ তোলপাড় চলছে সংসদ হচ্ছে একের পর এক বৈঠক মুলতুবি। সংসদ ভবন হোক…

1 year ago

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট! দিল্লি চলো ডাক তুলেছেন রেশন ডিলাররা!

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট। জানা গিয়েছে আগামী ৭২ ঘণ্টা কেউ পাবেন না রেশন। কিন্তু…

1 year ago

বিয়ে করছেন সিদ্ধার্থ এবং কিয়ারা! জানুন কবে কোথায়?

বলিউডে লাভ বার্ডস দের মধ্যে আরেকটি জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। শুরু তে এই…

1 year ago