পূজোর গান নিয়ে আবার ফিরছেন নচিকেতা চক্রবর্তী

যখন সময় থমকে দাঁড়ায় নিরাশার পাখি দুহাত বাড়ায়’- গানটা মনে পড়ছে ?হ‍্যাঁ  ঠিক ধরেছেন গানটা  জীবনমুুখী গানের শ্রষ্টা নচিকেতা চক্রবর্তীর।জীবনমুখী গান দিয়েই সকলের মন জয় করে নিয়েছেন যিনি।পুজোর আগে আবারও গানের ডালি নিয়ে  আসছেন তিনি।নচিকেতার  নিজের লেখা কথায় গাইলেন নতুন গান তোমার দু’চোখে আকাশ’।

এবার তিনি প্রথম শ‍্যামা সংগীত ও গাইলেন। তাঁর গাওয়া গানে প্রেম থেকে বিরহ সবই ধরা পড়েছে।আবার তিনি লিখেছেন ‘পৌলমী’,’ও ডাক্তার’,’সরকারীকর্মচারীর’ এর  মত সব গান।বার বার নতুন আঙ্গিকে নিজেকে তুলে ধরেছেন। স্পষ্ট কথা বলার মানুষটার মতই ধারাল তাঁর লেখা গান।পুজোর প্রাক্কালে আবারও গানের ডালি সাজিয়ে রেকর্ডিং স্টুডিওয় দেখা গেল নচিকেতাকে। নিজের লেখা গান রেকডিং করলেন সঙ্গে ডুয়েট করলেন আমেরিকার প্রবাসী সুপর্ণা বিশ্বাস।তবে পুজোর গান নিয়ে অনেকটা  হতাশা দেখা গেল শিল্পীর কথায়। 

নচিকেতা চক্রবর্তী এই প্রথমবার নিজের লেখা গান ছাড়াও শ্যামা সংগীত রেকর্ড করলেন। প্রথমবার শ্যামা সংগীত পূজোর গান হিসাবে উপহার দিলেন তাঁর শ্রোতাদের।জীবনমুখী গানের শ্রষ্টা জানান গানটি তাঁর কাছে  চ্যালেঞ্জ ছিল। গানটি রেকর্ড করে তিনি খুশী।গোবিন্দ প্রামাণিক ‘তোকে শ্যামা’ গানটি লিখেছেন সুর দিয়েছেন রাজকুমার রায়।এই প্রথম তাঁর শ‍্যামা সংগীত রেকডিং হল।  আগে পুজোর সময় নতুন গানের অ্যালবাম ও মিউজিক ভিডিও প্রকাশিত হত।বর্তমানে সেই রেওয়াজ উঠেই গেছে প্রায়।

পূজোর গানের জনপ্রিয়তা ছিল তখন। মুম্বই থেকে শিল্পীরা এসে রেকর্ড করতেন।বেশ কয়েক বছর তা আর প্রায় নেই।ভাঁটা পড়েছে পূজোর গানে।শিল্পীরা তেমন কদর পায়না । বদলেছে সময় ,রেকর্ডের দিন ফুরিয়েছে।শ্রোতারা  ডাউনলোড করে  গান শোনেন ।শিল্পীর স্বীকৃতি, কদর কমেছে।এখন চলছে অতিমারির আবহ‌।কঠিন এই সময়ে নচিকেতা সেই গানটি বার বার মনে করিয়ে দেয় ‘একদিন ঝড় থেমে যাবে, পৃথিবী আবার শান্ত হবে’। আবার পরিবেশ পরিস্থিতি বদলাবে।গান রেকডিং এর সুদিন ফিরবে।

Dipika Paul (Diya)

Recent Posts

বিদেশের মাটিতে কি তৈরি হচ্ছে হিন্দুরাষ্ট্র ! কি এর সত্যতা?

ভারতে বেশ কিছু হিন্দু দের দাবি রয়েছে তারা একদিন ভারত কে হিন্দু রাষ্ট্র হিসাবে পরিচয়…

1 year ago

সোশাল মিডিয়ায় বর্বরতার ভিডিও ভাইরাল! আটক ৪ জন

আজও কিছু মানুষের মধ্যে দেখা যায় বর্বরতার। আসামে হাইলাকান্ডির ঘটনা ৪জন কে আটক করে পুলিশ।…

1 year ago

বিজেপির সুফারিশে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ!

বিজেপির সুফারিশ পেয়ে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ! আজকাল কি তবে এই ভাবেই পাওয়া যায় কোনো…

1 year ago

অচলাবস্থা থেকে নিস্তার পাবে সংসদ! আদানি ইস্যু তে হবে আলোচনা

কয়েকদিন ধরেই বেশ তোলপাড় চলছে সংসদ হচ্ছে একের পর এক বৈঠক মুলতুবি। সংসদ ভবন হোক…

1 year ago

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট! দিল্লি চলো ডাক তুলেছেন রেশন ডিলাররা!

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট। জানা গিয়েছে আগামী ৭২ ঘণ্টা কেউ পাবেন না রেশন। কিন্তু…

1 year ago

বিয়ে করছেন সিদ্ধার্থ এবং কিয়ারা! জানুন কবে কোথায়?

বলিউডে লাভ বার্ডস দের মধ্যে আরেকটি জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। শুরু তে এই…

1 year ago