VoiceBharat News IMG 20211214 202255

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘স্বপ্নের কাশী বিশ্বনাথ করিডোর’ উদ্বোধনের দিনেই পার্লামেন্টে পাল্টা প্রশ্ন তুললেন বহুজন সমাজবাদী পার্টির সাংসদ দানিশ আলি। কাশী বিশ্বনাথ করিডোর নির্মাণে ব্যয় করা হল কোটি কোটি টাকা। অথচ কেন্দ্রীয় সরকারের খাস তালুক দিল্লীতেই জামা মসজিদের বেহাল দশা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

VoiceBharat News 1639446107 jama masjid


উল্লেখ্য, গতকালই প্রধানমন্ত্রী নিজের লোকসভা কেন্দ্র বারাণসীতে ‘কাশী বিশ্বনাথ করিডোর’ উদ্বোধন করেছেন। কাশী-বিশ্বনাথ মন্দির থেকে গঙ্গাতীর পর্যন্ত ৫ লক্ষ স্কোয়্যারফিট সুবিশাল বিস্তারিত পথ এবং পথপার্শ্বের মন্দিরগুলি সাজিয়ে নবরূপে নির্মাণ করা হয়েছে। এই নতুন নির্মিত পথ এবং মন্দিরগুলিরই নতুন নামকরণ করা হয়েছে ‘কাশী বিশ্বনাথ করিডোর।’ এই পুনর্নির্মানে সর্বমোট খরচ হয়েছে ৩৩৯ কোটি টাকা! উত্তর প্রদেশে নির্বাচনের ঠিক আগেই উদ্বোধন হল এই করিডোরের। আর এই করিডোরের সাথে তুলনা টেনেই বহুজন সমাজবাদী পার্টির সাংসদ ‘জামা মসজিদের’ দৈন্যদশা নিয়ে সরব হলেন।

VoiceBharat News IMG 20211214 002540
ছবি সৌজন্য:- এএনআই

পার্লামেন্টে দানিশ আলি বলেন, “প্রতি বছর লক্ষাধিক পর্যটক দিল্লীতে এসে লালকেল্লা, জামা মসজিদ দেখতে যান। এমনকি বিভিন্ন রাষ্ট্রপ্রধানও জামা মসজিদ দর্শন করতে যান। তা সত্ত্বেও মসজিদের নানা অংশ রক্ষণাবেক্ষণের অভাবে ভেঙে পড়ছে।” তিনি পার্লামেন্টে দাবি তোলেন, “এই মসজিদ সংস্কারের দায়িত্ব নিক কেন্দ্র।”

VoiceBharat News IMG 20211214 192055
প্রসঙ্গত, এর আগেও জুন মাসে জামা মসজিদের তরফে শাহি ইমাম সৈয়দ আহমেদ বুখারি খোদ প্রধানমন্ত্রীকে মসজিদ মেরামতির আবেদন জানিয়ে চিঠি লিখেছিলেন। তার উত্তরে সংস্কৃতি মন্ত্রী জি কিষেণ রেড্ডি জানিয়েছিলেন, “এই মসজিদ দিল্লী সরকারের ওয়াক অফ বোর্ডের অধীনে। ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বা আইএসআইয়ের অধীনে নেই, ফলে সরকার সরাসরি এর মেরামতি করতে অপারগ। তবে দিল্লী সরকারের তরফে সহায়তা চাইলে কেন্দ্র ভেবে দেখবে।”

এদিন, কয়েকশো কোটি টাকা ব্যয়ে কেন্দ্রের নির্মিত কাশী বিশ্বনাথ করিডোর উদ্বোধনের দিনেই , বহুজন সমাজবাদী পার্টির সাংসদ দানিশ আলি আরো একবার জামা মসজিদ সংস্কারের দাবি তুলে সরকারের দৃষ্টি আকর্ষণ করাতে চাইলেন।

VoiceBharat News 20211213 234846
ছবি সৌজন্য :- এএনআই

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com