VoiceBharat News IMG 20211215 222300

১৬ এবং  ১৭ ডিসেম্বর, টানা দুই দিনের ধর্মঘটের ডাক দিল  রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। বেসরকারিকরণের বিরুদ্ধে ব্যাঙ্ক ইউনিয়নের এই দুদিন ব্যাপি বন্ধের ডাক। ‘ব্যাঙ্ক বাঁচাও, দেশ বাঁচাও’ শ্লোগান তুলেছে তারা।

VoiceBharat News IMG 20211215 213922


শীতকালীন সংসদীয় অধিবেশনে সেন্ট্রাল ব্যাঙ্ক ও ইন্ডিয়ান ওভারসিস ব্যাঙ্ক-কে বেসরকারিকরণের উদ্দেশ্য নয়া বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। তারই প্রতিবাদে নামছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির ইউনিয়ন ও কর্মচারী সংগঠন।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক ফেডারেশনের সাধারণ সম্পাদক সঞ্জয় দাস নিজের বক্তব্যে জানিয়েছেন, “রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলো বেসরকারি হলে তা অর্থনীতির পক্ষে খারাপ হবে। ভারতের অর্থনীতি এখনও ভীষণভাবে গ্রামাঞ্চলের অর্থনীতির ওপর নির্ভরশীল। সরকারি ব্যাঙ্ক বেসরকারি হাতে ছেড়ে দেওয়া হলে যেসব স্বনির্ভর গ্রামীণ উদ্যোগগুলি আছে, সেগুলি গুরুত্ব পাবেনা।”

VoiceBharat News htghdt
বেসরকারিকরণের বিরুদ্ধেই সম্মিলিতভাবে টানা ২ দিন, ১৬ ও ১৭ বন্ধের আহ্বান জানিয়েছে সরকারি  ব্যাঙ্কের ইউনিয়ন ও সংগঠন। তবে ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে ব্যাঙ্ক খোলা রাখার সম্পূর্ণরূপে চেষ্টা করা হবে বলে জানিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)।

অন্যান্য ব্যাঙ্কগুলির ক্ষেত্রে তেমন সরাসরি ঘোষণা না থাকলেও সংস্থার তরফে ব্যাঙ্ক খুলে রেখে পরিষেবা দেওয়ার চেষ্টা করা হবে বলেই মনে করা হচ্ছে। কিন্তু সেটা কর্মচারীদের উপস্থিতির ওপরই নির্ভর করছে। যেহেতু এটা ব্যাঙ্ক কর্মচারীদের আন্দোলন,সুতরাং পরিষেবা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

VoiceBharat News images 2021 12 15T222638.101
টানা ২ দিন সম্পূর্ণ ব্যাঙ্ক বন্ধের ফলে অনেকটাই সমস্যায় পড়বেন গ্রাহকরা। তবে সার্বিকভাবে সরকারি ব্যাঙ্ক রক্ষা করতে এই আন্দোলনকে গুরুত্ব দিচ্ছে ব্যাঙ্ক কর্মচারীদের সংশ্লিষ্ট ইউনিয়ন। এর ফলে এই ২ দিন এটিএম পরিষেবাও  বিঘ্নিত হতে পারে। তবে যেহেতু তৃতীয় সপ্তাহ, তাই শনিবার ব্যাঙ্ক খোলা হবে, জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com