VoiceBharat News 352447 3

একজন নয়, দু্জন নয় ওড়িশায় ধরা পড়ল ভূয়ো চিকিৎসকদের একটি চক্র। কলকাতার বউবাজার থেকে সার্টিফিকেট নিয়ে ডাক্তারি তো চলছিলই, চালানো হচ্ছিল গর্ভপাত ক্লিনিক! একজন ধরা পড়তেই, ঝুলি থেকে বেরিয়ে এল অন্য ডাক্তারদের নাম, সাথে প্রতিষ্ঠানের হদিশ।


ওড়িশার নয়াগড়ে একটি ক্লিনিকের অন্তরালে বেআইনি ভাবে চালানো হচ্ছিল গর্ভপাত ক্লিনিক। ওই ক্লিনিক থেকেই প্রথম এক ডাক্তারকে গ্রেপ্তার করে ওড়িশা পুলিশ। তাকে জেরা করতেই আরো কয়েকজন ডাক্তারের সূত্র বেরিয়ে আসে। তাদের গ্রেপ্তার করতেই আসল চক্রের উৎসের হদিশ পাওয়া যায়। ওড়িশা পুলিশ জানতে পারে এই ডাক্তারদের সমস্ত সার্টিফিকেটই কলকাতা থেকে পাওয়া। এরপর কলকাতায় তদন্তে এসে পুলিশ যা খুঁজে পেল তাতে চক্ষু চড়কগাছ!

VoiceBharat News images 98


প্রথম ডাক্তার ,অর্থাৎ নয়াগড়ের ভূয়ো ডাক্তার সম্পর্কে তদন্ত করতে গিয়েই পুলিশ জানতে পারে ড. বিশ্বনাথ ঘারে এমবিবিএস করেননি। এমনকি রেজিস্ট্রেশন ছাড়াই তিনতলা বিশাল ক্লিনিকটি তিনি চালাচ্ছিলেন। ডাক্তারের কাগজপত্র ও সার্টিফিকেট ঘেঁটে জানা যায়, বউবাজারের কোন একটি প্রতিষ্ঠান সেই সার্টিফিকেট দিয়েছে।


তারই তদন্তে ওড়িশা থেকে কলকাতার বউবাজার অঞ্চলে খোঁজ খবর করে জানা গেল ‘৯০ এর দশক থেকে ২০১৮ সাল পর্যন্ত বউবাজারের এই ঠিকানায় একটি প্যারামেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠান চলত। অনেকেই সেই প্রতিষ্ঠান থেকে ট্রেনিং নিত বলে স্থানীয় বাসিন্দারা জানান।


উল্লেখ্য, এই প্রতিষ্ঠানটি ২০১৮ সালেই সিল করে দিয়েছিল সিআইডি। ভূয়ো ডাক্তারদের তদন্তে নেমে ওই ঘটনার সাথে দুয়ে দুয়ে চার মিলে যায়। বর্তমানে ওই প্রতিষ্ঠানের কোনও অস্তিত্ব নেই। সেই জমিতে এখন অন্য বাড়ির নির্মাণ কাজ চলছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com