VoiceBharat News 20210920 225751 0000

বর্তমান যুগে পোস্ত র স্বাদ ভুলতে চলছেন মধ্যবিত্ত পরিবারের মানুষেরা । একে করোনার কারণে অর্থের অভাব তার ওপর আকাশছোঁয়া দামের জন্য মধ্যবিত্তের পাতে পোস্তর দেখা মিলছে না । একদিকে তো মাংস হোক কিংবা ইলিশ মাছ , বাঙালির রান্নাঘরে এসব এখন অতীত । তার সাথে আবার পোস্ত যেন দোসর । তাই ভাতের পাতে আর পোস্তর দেখা মেলা কঠিন । আর এই পরিস্থিতিতে ৫০ গ্রান পোস্ত নাকি ফ্রিতে মিলছে । সত্যি নাকি গুজব ।

VoiceBharat News fotojet 81

গুজব মনে হলেও খবর অনুযায়ী এটি একদম খাঁটি সত্য । তবে এই চমৎকার বাস্তবে ঘটার পিছনে কিন্তু পূর্ব বর্ধমানের পাল্লারোড পল্লিমঙ্গল সমিতির নেওয়া অভিনব উদ্যোগ রয়েছে । জানা গেছে , বর্ধমানের প্রাণকেন্দ্র কার্জনগেট চত্বরে পল্লিমঙ্গলের লোকেরা একসাথে মিলে এই উদ্যোগ নেন আর তাতে বাজিমাত । জানানো হয় , যেসব বাইকচালকরা রাস্তায় বেরিয়ে হেলমেট ও মাস্ক দুই পরবেন তাদের ৫০ গ্রাম করে ফ্রিতে পোস্তর প্যাকেট দেওয়া হবে । প্রথমে খবরটি মিথ্যে বলে মনে হলেও তারপর তাদের সচেতনতার জন্য যে পল্লিমঙ্গল সমিতি এই উদ্যোগ নিয়েছে তা শুনে বেশ খুশি হয়েই সকলে হাতে তুলে নেন পোস্তর প্যাকেটটি । মোট ৫০ জনকে পোস্তর প্যাকেট দেওয়া হয়েছে বলে জানা গেছে ।

পল্লীমঙ্গল সমিতির সম্পাদক সন্দীপন সরকার বলেন , ” বিনামূল্যে পোস্তর প্যাকেট দেওয়া লক্ষ্য মাত্র । এর পিছনে আমাদের উদ্দেশ্য কঠিন সময়ে মানুষকে সচেতন করা । আমরা জানি বর্ধমান শহর একটি জনবহুল এলাকা যেখানে প্রতিদিন বহু মানুষ যাতায়াত করেন । সেই কারণে এই স্থানকে বাছা হলো এই কর্মসূচির জন্য । শুধু পোস্ত নয় এর আগেও আমরা বিনামূল্যে পেট্রোল ও সর্ষের তেল প্রদান করেছি । “

তবে বর্তমানে আর্থিক অনটনে পোস্তকে হাতিয়ার করে নাগরিকদের মধ্যে সচেতনতা তৈরি করার উদ্দেশ্য বেশ নতুন বলা চলে । আর তাই সম্ভব করে দেখালো পূর্ব বর্ধমানের পাল্লারোড পল্লিমঙ্গল সমিতির মানুষেরা । এই উদ্যোগ সকলের যে নজর কেড়েছে তা বলা যায় ।