Current India

১ জনের নামে বেশি মোবাইল নম্বর রাখা যাবেনা : জরুরী নির্দেশিকা দিল কেন্দ্র

মোবাইল নম্বর ব্যবহারকারীদের ক্ষেত্রে সম্প্রতি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক । এতে পরিস্কার বলা হয়েছে একজন ব্যক্তি অতিরিক্ত সংখ্যক মোবাইল নম্বর ব্যবহার করতে পারবেননা। সর্বাধিক কত নম্বর রাখতে পারেন! কি কি নিয়মকানুন রাখা হয়েছে! জেনে নেওয়া যাক।


৭ ডিসেম্বর প্রকাশিত কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী একজন ব্যক্তিকে সর্বাধিক ৯টি নম্বর রাখার অনুমতি দেওয়া হয়েছে, অবশ্য সেটা শুধুমাত্র ভারতের ক্ষেত্রে প্রযোজ্য। এই নিয়মেই জম্মু কাশ্মীর , অসম ও উত্তর পূর্বে অবস্থিত রাজ্যগুলোতে সর্বোচ্চ সংখ্যা ৬টি। ডেটা অ্যানালিসিস করতে গিয়ে এই নিয়মের ব্যতিক্রম দেখলে, অতিরিক্ত নম্বরের সার্ভিস তৎক্ষণাৎ বন্ধ করে দেওয়া হবে, এবং রি-ভেরিফিকেশন করা হবে, জানিয়েছে টেলিকম সংস্থা।

এর সঙ্গেই আরো বলা হয়েছে, ভারতের ক্ষেত্রে ৯ টি এবং জম্মু কাশ্মীর সহ উল্লিখিত রাজ্যগুলির ক্ষেত্রে ৬ টির বেশি সিম রয়েছে জানতে পারলেই ৩০ দিনের মধ্যে ওই সিমটির ইন্টারনেট এবং আউটগোয়িং সার্ভিস এবং ৪৫ দিনের মধ্যে ইনকামিং সুবিধাও বন্ধ করে দেওয়া হবে। ব্যবহারকারী চাইলে ওই সিমটি পুনরায় চালু করতেই পারেন, তবে প্রমাণ সহ তাকে নিশ্চিত করতে হবে নির্দিষ্ট সংখ্যার অতিরিক্ত সিম নেই।

৭ ডিসেম্বর থেকেই এই নিয়ম লাগু করা হয়েছে। এই নিয়মের অন্যথায় যদি কোনও ব্যক্তির অতিরিক্ত সিম থেকে থাকে, তবে ৭ ডিসেম্বর থেকে ৬০ দিনের মধ্যে অবশ্যই তাঁকে যোগাযোগ নম্বরটি ডিঅ্যাক্টিভেট করাতে হবে।

গ্রাহক যদি দেশের বাইরে থাকেন অথবা কোনও কারণে শারীরিক ভাবে অসুস্থ থাকেন, তাদের ক্ষেত্রে অতিরিক্ত আরো ৩০ দিন ধার্য করা হয়েছে। তার বেশি নয়।

এই নির্দেশিকায় আরো একটি গুরুত্বপূর্ণ সংযোজন — কোনও নম্বরের বিরুদ্ধে ‘আইনি’ অভিযোগ থাকলে, অভিযোগের ৫ দিনের মধ্যে নম্বরটির আউটগোয়িং বন্ধ করা হবে। অভিযোগের ১০ দিনের মধ্যে ইনকামিং বন্ধ হবে। অভিযোগের১৫ দিনের মধ্যে কোনও ব্যক্তি যদি সংস্থায় যোগাযোগ না করেন, তাহলে আপনা থেকেই সিমটি বাতিল বলে গণ্য হবে।

কেন এই জরুরী নির্দেশিকা?


এই মূহুর্তে সারা দেশে প্রচুর ভুয়ো সংস্থা বা ব্যক্তি ঘুরে বেড়াচ্ছে যারা ফোনের মাধ্যমে নানা প্রক্রিয়ায় মানুষকে নির্যাতন এমনকি আর্থিক ভাবে নিঃস্ব পর্যন্ত করে দিচ্ছে। সেকারণেই অতিরিক্ত সিম ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করছে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক। সিম ব্যবহারকারীদের সংখ্যায় নিয়ন্ত্রণ এবং সমস্ত টেলিকম সংস্থাকে অকার্যকারী নম্বরগুলো সরিয়ে ফেলতে জরুরী নির্দেশ দিয়েছে টেলিকম মন্ত্রক।

Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com

Recent Posts

বিদেশের মাটিতে কি তৈরি হচ্ছে হিন্দুরাষ্ট্র ! কি এর সত্যতা?

ভারতে বেশ কিছু হিন্দু দের দাবি রয়েছে তারা একদিন ভারত কে হিন্দু রাষ্ট্র হিসাবে পরিচয়…

1 year ago

সোশাল মিডিয়ায় বর্বরতার ভিডিও ভাইরাল! আটক ৪ জন

আজও কিছু মানুষের মধ্যে দেখা যায় বর্বরতার। আসামে হাইলাকান্ডির ঘটনা ৪জন কে আটক করে পুলিশ।…

1 year ago

বিজেপির সুফারিশে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ!

বিজেপির সুফারিশ পেয়ে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ! আজকাল কি তবে এই ভাবেই পাওয়া যায় কোনো…

1 year ago

অচলাবস্থা থেকে নিস্তার পাবে সংসদ! আদানি ইস্যু তে হবে আলোচনা

কয়েকদিন ধরেই বেশ তোলপাড় চলছে সংসদ হচ্ছে একের পর এক বৈঠক মুলতুবি। সংসদ ভবন হোক…

1 year ago

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট! দিল্লি চলো ডাক তুলেছেন রেশন ডিলাররা!

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট। জানা গিয়েছে আগামী ৭২ ঘণ্টা কেউ পাবেন না রেশন। কিন্তু…

1 year ago

বিয়ে করছেন সিদ্ধার্থ এবং কিয়ারা! জানুন কবে কোথায়?

বলিউডে লাভ বার্ডস দের মধ্যে আরেকটি জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। শুরু তে এই…

1 year ago