Current India

পথের ভিখারি তাঁর ভাই! দরিদ্র মানুষদের জন্য দৃঢ় সঙ্কল্প নিলেন পাপিয়া কর

ভিখারিদের দূর থেকে সহানুভূতি নয়, নিজে হাতে খাইয়ে দিতেন। তিনি নদিয়ার পাপিয়া কর। হস্তশিল্পী এবং ‘অন্নপূর্ণার সরাইঘর’-এর প্রতিষ্ঠিতা। রানাঘাট স্টেশনের এক ভিখারি যুবককে তিনি ভাই পাতিয়েছিলেন। তারই নাম গোবিন্দ। আজ ১৪ বছর ধরে তাকে ভাইফোঁটা দিয়ে আসছেন পাপিয়া। এবারে গোবিন্দর জন্মদিনে প্রকাশ্যে নিজের দেহদানের অঙ্গীকার করলেন শিল্পী ও সমাজসেবিকা পাপিয়া কর। তাঁর এই ভূমিকা মানবিক আবেদনে সকলের কাছেই সাড়া ফেলেছে।


ফেসবুকে একটি পোস্ট করে পাপিয়া লিখেছেন, “২৫ শে জুন গোবিন্দর জন্মদিন উপলক্ষ্যে আমি দেহ দান করছি। আমার কোনো বন্ধু বা পরিচিত যদি কেউ দেহদানে আগ্রহী হন, তাহলে ওই দিন দেহদান উপলক্ষ্যে একটা ক্যাম্পের ব্যবস্থা করার ইচ্ছে আছে।”

দরিদ্র অসহায় মানুষের জন্য অনেকেই নানান উপায়ে সামাজিক ও মানবিক কাজকর্ম করে থাকেন। কিন্তু তাদের মধ্যে আত্মীয়ের মতো মিশে গিয়ে নিজেহাতে তাদের সেবা শুশ্রূষা! এতটা বোধহয় ভাবা যায়না। ভাবাটা কঠিন। পাপিয়ার ক্ষেত্রেও পরিবেশ খুবএকটা অনুকূল ছিলনা। তাঁর এই মহৎ কাজের জন্য বহু নিকট আত্মীয় সম্পর্ক ত্যাগ করেছেন। তবে স্বামী, সন্তান ও মা তাঁকে বরাবর সমর্থন যুগিয়ে এসেছেন।


রানাঘাটের এই ভিখারি যুবক গোবিন্দ সম্পর্কে বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে যান পাপিয়া। বলেন, “যেদিন রানাঘাটে অসহায় মানুষগুলোকে খাওয়াতে এলাম, দেখলাম গোবিন্দ নিজের হাতে ঠিকমতো খেতেও পারে না। খেতে গিয়ে হাত থেকে খাবার পড়ে যায়। ফলে পেট ভরে না। তাই আমি নিজের হাতে খাইয়ে দিই।”

সেই থেকে আত্মীয়তার বন্ধন শুরু। ভাইয়ের জন্মদিনে দেহদানের অঙ্গীকারের পাশাপাশি ভবিষ্যতের জন্য আরো বৃহৎ পরিকল্পনা করেছেন পাপিয়া, যা জানলে সত্যিই অবাক হতে হয়।
দরিদ্র, নিরাশ্রয় মানুষগুলোর জন্য একটি আশ্রম গড়ার পরিকল্পনা নিয়েছেন তিনি। এই কাজে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন পাপিয়ার স্বামী। তিনি একফালি জমি উপহার দিয়েছেন স্ত্রীকে। আশ্রম তৈরির জন্য ইতিমধ্যে স্ত্রী-কে একটি জমি উপহার দিয়েছেন পাপিয়ার স্বামী। সেই জমিতেই আশ্রম গড়ে উঠবে। কোনও কিছুর বিনিময়ে নয়। এই আশ্রমকে আক্ষরিক অর্থেই ‘আশ্রয়’ রূপে গড়ে তুলতে চান শিল্পী পাপিয়া কর।


পাপিয়া জানিয়েছেন , “বৃদ্ধাশ্রমে থাকতে হলে টাকা দিতে হয়। আমার আশ্রমে থাকার জন্য কোনও টাকা নেব না। যারা রাস্তায় ঘুরে বেড়ায়, মাথার ছাদ নেই, তাদের জন্যই গড়ে তুলব আশ্রম।” এই বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ তিনি।

Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com

Recent Posts

বিদেশের মাটিতে কি তৈরি হচ্ছে হিন্দুরাষ্ট্র ! কি এর সত্যতা?

ভারতে বেশ কিছু হিন্দু দের দাবি রয়েছে তারা একদিন ভারত কে হিন্দু রাষ্ট্র হিসাবে পরিচয়…

1 year ago

সোশাল মিডিয়ায় বর্বরতার ভিডিও ভাইরাল! আটক ৪ জন

আজও কিছু মানুষের মধ্যে দেখা যায় বর্বরতার। আসামে হাইলাকান্ডির ঘটনা ৪জন কে আটক করে পুলিশ।…

1 year ago

বিজেপির সুফারিশে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ!

বিজেপির সুফারিশ পেয়ে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ! আজকাল কি তবে এই ভাবেই পাওয়া যায় কোনো…

1 year ago

অচলাবস্থা থেকে নিস্তার পাবে সংসদ! আদানি ইস্যু তে হবে আলোচনা

কয়েকদিন ধরেই বেশ তোলপাড় চলছে সংসদ হচ্ছে একের পর এক বৈঠক মুলতুবি। সংসদ ভবন হোক…

1 year ago

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট! দিল্লি চলো ডাক তুলেছেন রেশন ডিলাররা!

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট। জানা গিয়েছে আগামী ৭২ ঘণ্টা কেউ পাবেন না রেশন। কিন্তু…

1 year ago

বিয়ে করছেন সিদ্ধার্থ এবং কিয়ারা! জানুন কবে কোথায়?

বলিউডে লাভ বার্ডস দের মধ্যে আরেকটি জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। শুরু তে এই…

1 year ago