ভারতকে সমানে নিষেধাজ্ঞা, অথচ রাশিয়ার থেকে সবচেয়ে বেশি তেল কেনে আমেরিকা!

ইউক্রেনে রুশ হামলার বিপক্ষে দাঁড়িয়ে  আমেরিকা রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেছিল। শুধু নিজের দেশের সাথেই রাশিয়ার আর্থিক লেনদেন ও আমদানি রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে থামেনি আমেরিকা, অন্যান্য দেশগুলির ওপরেও ক্রমাগত চাপ সৃষ্টি করে চলেছিল –যাতে তাঁরাও রাশিয়ার সাথে সমস্ত আদানপ্রদান বন্ধ করে দেয়।

যার মধ্যে একটি অতিপ্রয়োজনীয় পণ্য ছিল জ্বালানি তেল। ভারতকে যে পণ্য আমদানি করতে নিষেধ করেছিল আমেরিকা। অথচ ভারতের জ্বালানি তেলের আমদানির খুব কিয়দংশই রাশিয়া থেকে আসতো। কেবল তাই নয়, সাম্প্রতিক এক সমীক্ষা রিপোর্টে কেঁচো খুঁড়তে কেউটের মতোই আরেকটি বড় তথ্য সামনে এসে পড়েছে।

রাশিয়ার পাশে থাকার জন্য ভারতকে ক্রমাগত কটাক্ষ ও অন্যান্য দেশের ওপর নিষেধাজ্ঞা সমানে চালিয়ে গেলেও যুদ্ধ শুরুর ৭৫ দিনের মাথায় খবর পাওয়া যাচ্ছে অন্যান্য দেশগুলি নয়, রাশিয়ার থেকে যেসমস্ত দেশ তেল আমদানি করে থাকে তাদের শীর্ষ স্থানে রয়েছে খোদ আমেরিকা!

সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ‌্যান্ড ক্লিন এয়ার –এর প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে,  ‘যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়ার তেল রপ্তানি বেড়ে গিয়েছে। এক্ষেত্রে ভারত  গোড়া থেকেই যুদ্ধবিরোধী মনোভাব বজায় রাখলেও, রাশিয়া থেকে তেল আমদানির সিদ্ধান্তে অবিচল ছিল। আমেরিকার শত চাপেও নতিস্বীকার করেনি।’ এর কারণ খুবই স্বাভাবিক।

ইউক্রেনের সাথে যুদ্ধের কারণ দেখিয়ে রাশিয়ার ওপর আমেরিকা ও ইউরোপের আর্থিক নিষেধাজ্ঞা চাপানোর ফলে আন্তর্জাতিক বাজারে  অপরিশোধিত তেলের দাম ক্রমশ বাড়ছে। এই আবহে পেট্রোপণ্যের মূল্য নিয়ন্ত্রণ করতে হিমশিম খাচ্ছিল ভারত সরকার। সেই পরিস্থিতিতেই খুব সস্তায় বন্ধুদেশ ভারতকে অপরিশোধিত তেল কেনার প্রস্তাব দেয় মস্কো, ভারত যা এককথায় মেনে নেয়।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ মন্ত্রকের প্রতিনিধি অ্যান্টনি ব্লিঙ্কেন রুশ-ভারত সম্পর্ক নিয়ে ভারতকে কটাক্ষ করলেও প্রত্যুত্তর দিতে ছাড়েনি ভারত। বিদেশসচিব এস.জয়শঙ্কর স্পষ্টতই জানান,  “ভারত এখন থেকে নিজেদের স্বার্থের কথাই চিন্তা করবে। ভারত অন্য দেশের মতামতের প্রত্যাশী নয়।”

সেই সিদ্ধান্ত অনুযায়ী ভারত লাভজনক মূল্যে রাশিয়ার কাছ তেল কেনার সিদ্ধান্ত নেয়, যা প্রশংসনীয় বলেই মনে করছেন আন্তর্জাতিক মহলের একাংশ। এমনসময়ে আমেরিকা সম্পর্কে বিস্ফোরক তথ্যটিও সামনে এসে পড়ল।
যে আমেরিকা সহ পশ্চিমী দেশগুলি ভারতকে তেল কিনতে ক্রমাগত নিষেধ করছিল, রাশিয়া থেকে সবচেয়ে বেশি তেল আমদানি করে সেই পশ্চিমীরাই, এবং তাদের মধ্যে শীর্ষস্থানে রয়েছে আমেরিকা।

Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com

Recent Posts

বিদেশের মাটিতে কি তৈরি হচ্ছে হিন্দুরাষ্ট্র ! কি এর সত্যতা?

ভারতে বেশ কিছু হিন্দু দের দাবি রয়েছে তারা একদিন ভারত কে হিন্দু রাষ্ট্র হিসাবে পরিচয়…

1 year ago

সোশাল মিডিয়ায় বর্বরতার ভিডিও ভাইরাল! আটক ৪ জন

আজও কিছু মানুষের মধ্যে দেখা যায় বর্বরতার। আসামে হাইলাকান্ডির ঘটনা ৪জন কে আটক করে পুলিশ।…

1 year ago

বিজেপির সুফারিশে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ!

বিজেপির সুফারিশ পেয়ে হলেন মাদ্রাস হাইকোর্টের জাজ! আজকাল কি তবে এই ভাবেই পাওয়া যায় কোনো…

1 year ago

অচলাবস্থা থেকে নিস্তার পাবে সংসদ! আদানি ইস্যু তে হবে আলোচনা

কয়েকদিন ধরেই বেশ তোলপাড় চলছে সংসদ হচ্ছে একের পর এক বৈঠক মুলতুবি। সংসদ ভবন হোক…

1 year ago

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট! দিল্লি চলো ডাক তুলেছেন রেশন ডিলাররা!

রাজ্য জুড়ে চলছে রেশনের ধর্মঘট। জানা গিয়েছে আগামী ৭২ ঘণ্টা কেউ পাবেন না রেশন। কিন্তু…

1 year ago

বিয়ে করছেন সিদ্ধার্থ এবং কিয়ারা! জানুন কবে কোথায়?

বলিউডে লাভ বার্ডস দের মধ্যে আরেকটি জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন। শুরু তে এই…

1 year ago