IMG_20220531_223644

বীর সাভারকরের ১৩৯ তম জন্মবার্ষিকীতে নির্মিত হয়েছে তাঁর জীবনকেন্দ্রিক চলচ্চিত্র ‘স্বতন্ত্রবীর সাভারকর ‘। ছবিটির পরিচালক মহেশ মঞ্জরেকর এবং ছবিটিতে বিনায়ক দামোদর সাভারকরের চরিত্রে অভিনয় করেছেন রণদীপ হুদা। সম্প্রতি মুক্তি পেল এই চলচ্চিত্রের পোস্টার। পোস্টারে লেখা ট্যাগলাইন, ‘হিন্দুত্ব ধর্ম নয়, একটি ইতিহাস।’ আর তারপরেই রাজনৈতিক বিতর্ক চরমে উঠেছে।

IMG_20220531_223300


হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক বিতর্কে পরপস্পরকে শুরু হল দোষারোপ। উদ্দেশ্য মুভি ‘স্বতন্ত্রবীর সাভারকর’। আর এই ছবি রিলিজের আগেই ছবিটিকে ঘিরে দ্বন্দ্বে নামলো হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ এবং মুসলিম পরিচালিত পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া।

পিপলস ফ্রন্ট অফ ইন্ডিয়া তীব্র অভিযোগ তুলে দাবি জানিয়েছে — “বিজেপি ‘দেশবিরোধী’ এক জন ব্যক্তিকে দেশপ্রেমী বলে প্রচারের পন্থা নিয়েছে। গাঁধী হত্যার ষড়যন্ত্রে লিপ্ত থাকা একজনকে দেশপ্রেমিক বলে চিহ্নিত করে তাঁর সমস্ত অপরাধ লুকনোর মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে বিজেপি।”

1606296602_5fbe241a867e5_vinayak-damodar-savarkar
পাল্টা অভিযোগের তীর ছুঁড়েছে হিন্দু মহাসভা এবং বিশ্ব হিন্দু পরিষদ।মুসলিম-চালিত পিপলস ফ্রন্টকে কটাক্ষ করে বিশ্ব হিন্দু পরিষদের তরফ থেকে বিনোদ বনশল বলেছেন, “যে সংগঠন দেশবিরোধী এবং ভারতবিরোধী, সন্ত্রাসবাদীদের সঙ্গে সম্পর্ক রাখায় অভিযুক্ত, যাদের বিরুদ্ধে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনআইএ তদন্ত করছে, তারা এখন ‘জাতীয়তাবাদ’ নিয়ে শংসাপত্র বিলোচ্ছে!’’

প্রায় এক সুরেই সুর মিলিয়ে হিন্দু মহাসভার সভাপতি স্বামী চক্রপানি মহারাজ বলেন “বীর সাভারকরকে দেশদ্রোহী বলা পিপলস ফ্রন্ট অফ ইন্ডিয়াকে নিন্দার কোনও ভাষা নেই।”
‘স্বতন্ত্রবীর সাভারকর’ চলচ্চিত্র রিলিজের আগে পোস্টার প্রকাশিত হতে না হতেই চরম তর্কে মেতে উঠেছে দুই সম্প্রদায়। ছবি রিলিজের পরে কেমন প্রতিক্রিয়া শুরু হয়, এখন সেটাই দেখার।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com