army_1652507138

জম্মু ও কাশ্মীরের রাফিয়াবাদ এবং সোপুর এলাকায় ভিআইপিদের লক্ষ্য করে হামলার ষড়যন্ত্র বাঞ্চাল করে কুখ্যাত এক সন্ত্রাসবাদীকে গ্রেপ্তার করল যৌথবাহিনী। এই দুর্ধর্ষ জঙ্গির নাম রিজওয়ান শফি লোন। এই জঙ্গি হান্দওয়ারার অধিবাসী বলে জানা গিয়েছে।


ভারতীয় সেনাবাহিনী সরকারী বিবৃতিতে জানায়, “নির্দিষ্ট তথ্য পেয়ে সেনাবাহিনী রোহামা রাফিয়াবাদে পুলিশের সাথে একটি যৌথ অভিযান চালায় এবং এক খতরনাক সন্ত্রাসবাদীকে গ্রেপ্তার করে, যার কাছ থেকে গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।”

বিবৃতিতে আরো বলা হয়েছে, “এটা উল্লেখ করা জরুরি, গ্রেপ্তার হওয়া ওই সন্ত্রাসবাদী নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-এ-তৈবার জন্য কাজ করত। সে রাফিয়াবাদ এবং সোপোর এলাকায় নিরাপত্তা বাহিনী এবং ভিআইপিদের উপর হামলা ও হত্যা করার পরিকল্পনা করছিল।”


একদিকে ভিআইপিদের হত্যার ষড়যন্ত্র বাঞ্চাল করে সেনাবাহিনীর দুর্দান্ত জয়, অপরদিকে শুক্রবার জম্মু ও কাশ্মীরের রামবান জেলায় একটি চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে। সেখানে এক ভারতীয় সেনাজওয়ান গুলি চালিয়ে আত্মহত্যা করেছেন।

পরের দিন শনিবার সেনাকর্তারা এই তথ্যটি পেয়ে প্রকাশ করেন। সেনাকর্তাদের বিবরণ অনুযায়ী, নিহত জওয়ানের নাম রবি কুমার, বয়স ২৫ বছর, ইনি হরিয়ানার বাসিন্দা। শুক্রবার সন্ধেবেলায় বানিহালের নীল টপ পোস্টে নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ান রবি কুমার তাঁর সার্ভিস রাইফেল দিয়ে নিজেকে গুলি করে আত্মহত্যা করেন।

এখনও যদিও রবি কুমারের এই আত্মহননের সঠিক কারণ জানা যায়নি। তবে একজন সেনা বিপক্ষের কাছে ধরা পড়ার মূহুর্তেই সাধারণত এরকম একটি নিষ্ঠুর পদক্ষেপ নিয়ে থাকেন বলে সকলেই জানেন। এক্ষেত্রে তেমন কিছু ঘটেছিল কিনা তার তদন্ত করছে পুলিশ। ইতিমধ্যেই পুলিশকর্তারা জিজ্ঞাসাবাদের প্রক্রিয়া শুরু করে দিয়েছেন। আইনি নিয়মকানুন পালনের পর জওয়ান রবি কুমারের মরদেহ তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com