IMG_20220108_132022

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে মুক্তি পেতে চলেছে ক্রিকেটার ঝুলন গোস্বামীর বায়োপিক ‘চাকদা এক্সপ্রেস’। একই সঙ্গে নিশ্চিত হয়ে গেল ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়িকা ঝুলনের চরিত্রে অভিনয় করেছেন অনুষ্কা শর্মা। দীর্ঘ ২ বছর পর এই ছবিমুক্তির খবরে খুশি ভারতীয় সিনেমার দর্শক ও ক্রিকেটপ্রেমীরা। তবে ঝুলন গোস্বামীর চরিত্রে বিরাট ‘কোহলি-পত্নী’ অনুষ্কা শর্মাকে মেনে নিতে পারছেননা অনেকেই। নেটদুনিয়ায় বিপুল ক্ষোভ প্রকাশ করেছেন দর্শকদের একাংশ। তাঁরা প্রশ্ন রেখেছেন, কেন কোনও বাঙালি শ্যামবর্ণা অভিনেত্রীকে এই চরিত্রে নেওয়া হলনা?


২০২০ সাল থেকেই ছবির শ্যুটিং চলেছিল, এবং অনুষ্কা শর্মা এই ছবিতে যুক্ত রয়েছেন এমন কথাও শোনা যাচ্ছিল। এরপর কোভিডকালীন পরিস্থিতিতে দীর্ঘদিন শ্যুটিং বাধাপ্রাপ্ত হয়। তারপরেই খবর আসে মা হতে চলেছেন কোহলি পত্নী অনুষ্কা, তাই বাধ্য হয়েই আরো কিছু মাসের বিরতি। তবে এবার চূড়ান্ত খবর প্রকাশ পেল। প্রকাশ করলেন অভিনেত্রী অনুষ্কা নিজেই।

ছবির প্রকাশিত টিজার শেয়ার করে অনুষ্কা বলেছেন, “এটা খুবই বিশেষ একটা ছবি। একটা অসাধারণ আত্মত্যাগের গল্প। প্রাক্তন ভারতীয় মহিলা ক্রিকেটদলের অধিনায়িকা ঝুলন গোস্বামী জীবননির্ভর এই ছবি। নাম ‘চাকদা এক্সপ্রেস।”

অনুষ্কা যথার্থ তথ্য দিয়ে আরো বলেন,”ঝুলন গোস্বামী এমন একটা সময়ে ক্রিকেটার হওয়ার সিদ্ধান্ত নেন এবং আন্তর্জাতিক ক্ষেত্রে নিজের দেশের গর্বকে তুলে ধরেন, যেসময়ে মহিলাদের খেলার কথা ভাবাটাও কঠিন ছিল।” এই ছবিতে ঝুলন গোস্বামীর চরিত্রে রূপদান করে ধন্য মনে হওয়ার কথাও অভিনেত্রী জানিয়েছেন।


অনুষ্কা শর্মার অভিনয় প্রতিভা এবং দক্ষতা নিয়ে কোনও প্রশ্নই ওঠেনা। তবে মুশ্কিল হল, ক্রিকেটার ঝুলন গোস্বামীর চরিত্রে অনুষ্কা শর্মাকে দেখে ক্ষুব্ধ হয়েছেন বিশেষ করে বাঙালি নেটনাগরিকদের একাংশ। তাঁদের প্রশ্নকেও উড়িয়ে দেওয়া যাচ্ছেনা। জল্পনা উঠছে, কেন এত নায়িকা থাকতে অনুষ্কাই নির্বাচিত হলেন? ‘কোহলি-পত্নী’ বলেই কি? বেশ, এই জল্পনাকে নাহয় সরিয়ে রাখা গেল। তবু প্রাথমিক প্রতিক্রিয়ায় নেটনাগরিকরা অনেকেই জানিয়েছেন ঝুলনের চরিত্রে অনুষ্কাকে মানায়নি।

অনেকে বলেছেন, “চরিত্রটি যখন বাঙালি মেয়ে, তখন বাঙালি অভিনেত্রীকেই নেওয়া উচিত ছিল।” কেউ কেউ প্রশ্ন রেখেছেন, “অন্ততপক্ষে কোনও শ্যামবর্ণা অভিনেত্রীকে এই চরিত্রের জন্য কি নির্বাচন করা যেতনা?”


এবার সিনেমা মুক্তির অপেক্ষা। বাকি প্রতিক্রিয়া তখনই পাওয়া যাবে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com