1647434547_kashmir-files

বুধবারের বাজেট বক্তৃতায় ‘ভাইরাল ভিডিও’ সম্পর্কে সকলকে সতর্ক করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি যে সিনেমাটির কথা উল্লেখ করে ইঙ্গিত করেছেন, নাম না বললেও সেটা যে সাম্প্রতিক বক্স অফিস তুলকালাম করা ছবি ‘কাশ্মীর ফাইলস,’ এনিয়ে কারোর সংশয় নেই। নিছক বানানো ঘটনা বলেই এই চলচ্চিত্রটির প্রতি ইঙ্গিতপূর্ণ কটাক্ষ ছুৃড়লেন মুখ্যমন্ত্রী।


অভিষেক আগরওয়াল প্রযোজিত, বিবেক রঞ্জন অগ্নিহোত্রী পরিচালিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’ বক্স অফিসের ব্যবসায় আলোড়ন সৃষ্টি তো করেছেই, এমনকি মধ্যপ্রদেশ, কর্নাটক সহ বেশকিছু রাজ্যে ছবিটির ট্যাক্স মকুব করে দেওয়া হয়েছে। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ছবির কলাকুশলীদের অভিনন্দিত করেছেন।

ছবিটিকে নিছক ছবির বদলে একটি ইতিহাস নির্ভর গবেষণা কর্ম বলেই অভিহিত করেছে বিজেপি শিবির। ৯০ দশকে কাশ্মীরি পন্ডিতদের হত্যা ও নির্যাতন সম্পর্কিত এই সিনেমাটিকে একটি ইস্যু হিসেবেই দেখা হচ্ছে এবং পৃষ্ঠপোষক হয়েছে কেন্দ্রীয় সরকার তা এই ছবি ঘিরে রাজনৈতিক চাঞ্চল্যেই প্রকাশ পাচ্ছে। এই ছবিটিকেই পরোক্ষভাবে কটাক্ষ করলেন কি মমতা বন্দ্যোপাধ্যায়? প্রশ্নটা বুধবারের অধিবেশনের সূত্র ধরেই উঠেছে।

বিধানসভায় স্বরাষ্ট্র দপ্তরের বাজেট অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে প্রসঙ্গক্রমে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “কেউ সিনেমা দেখতে যাবেননা। কোনও ভাইরাল ভিডিও দেখতে যাবেননা। সিনেমায় যা দেখায় সব সত্যি নয়। সেগুলো সব বিশ্বাস করবেননা।”


মুখ্যমন্ত্রী মমতার আরো সংযোজন, “ওগুলো সব বানানো। ওদের অনেক টাকা, টাকা খরচ করে ওসব বানায়। সিনেমা সিনেমাই। সিনেমা কিন্তু সত্যি হবেনা। বানানো জিনিসে বিশ্বাস করবেননা। দেখবেননা।”

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের পৃষ্ঠপোষকতায় চলচ্চিত্র ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার সাম্প্রতিক ইতিহাসে নজিরবিহীন চাঞ্চল্য সৃষ্টি করেছে। বিজেপি শাসিত বিভিন্ন রাজ্যে ট্যাক্স মকুব ছাড়াও মধ্যপ্রদেশ সরকার পুলিশকর্মীদের ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি দেখার জন্য বিশেষ ছুটি ঘোষণা করে দিয়েছে। আকারে ইঙ্গিতে এটাকে একধরনের প্ররোচনা বলেই মনে করছেন অনেকে। সিনেমাটি মাত্র সাতদিনেই ৬০ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে। ট্রেড অ্যানালিস্টদের মতে এই ব্যবসা সাম্প্রতিক সমস্ত ভারতীয় ছবির ব্যবসাকেই ছাপিয়ে গিয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com