IMG_20220517_142038

তাজমহলের বিতর্ক ঠান্ডা হওয়ার আগেই এবার জ্ঞানবাপী মসজিদের জলাশয় থেকে উদ্ধার প্রাচীন শিবলিঙ্গ! টানা তিনদিন ধরে মসজিদের জলাশয়ের ভিডিওচিত্র গ্রহণের পর তা খতিয়ে দেখে দাবি করলেন এক আইনজীবী। আদালতে দাখিল করা এই প্রমাণের সাপেক্ষে মসজিদের ওই জলাশয়টি সিল দেওয়ার নির্দেশ দিয়েছে উত্তরপ্রদেশের আদালত। তদন্ত চলাকালীন জলাশয়ের কাছাকাছি যেতে পারবেননা মানুষজন। অপরদিকে সুপ্রিম কোর্টে পাল্টা আবেদন করেছে মসজিদ কর্তৃপক্ষ। সেই মামলার শুনানি আজ।


আদালতকে প্রমাণ দিতেই নির্দেশে বারাণসীর বিশ্বনাথ মন্দির সংলগ্ন জ্ঞানবাপী মসজিদে টানা তিনদিন ধরে ভিডিওশ্যুট করা হয়েছিল। ভিডিওচিত্র গ্রহণ করা হয়েছিল আইনজীবি বিষ্ণু জৈনের তত্ত্বাবধানে। এই ভিডিওচিত্রে দেখা মসজিদের ভেতরকার একটি জলাশয়ে একটি শিবলিঙ্গ ধরা পড়েছে বলেই খবরসূত্রে প্রকাশ।

এই জলাশয়ে মুসলিম ধর্মাবলম্বীরা ওজু করতেন। গত শনিবার সকাল থেকে ওই অংশটির চারপাশ কড়া নিরাপত্তায় ঘেরে ভিডিওশ্যুটিং শুরু হয়। ভিডিওচিত্রের কারণে জলাশয়ের সব জল বের করে দেওয়া হয়।

তারপরেই নিচ থেকে তখনই শিবলিঙ্গটি বেরিয়ে এসেছে বলে দাবি জানানো হয়। আদালতে এই প্রমাণ পেশ করেন আইনজীবী বিষ্ণু জৈন। তারপরেই ওই জলাশয়টি সিল করতে নির্দেশ দিয়েছে আদালত। সূত্র মারফত জানা গিয়েছে শিবলিঙ্গটি ১২ ফুট উচ্চতা বিশিষ্ট, চওড়ায় প্রায় ৮ ইঞ্চি।
আদালতের নির্দেশ পেয়ে বারাণসীর জেলাশাসক কৌশলরাজ শর্মা জ্ঞানবাপী মসজিদের জলাশয়টি সিল করে দেন। তদন্ত চলাকালীন জলাশয়টি কেউ ব্যবহার করতে পারবেননা , তার আশেপাশেও যেতে পারবেননা। এমনই কড়া নির্দেশ দেওয়া হয়েছে।


উল্টোদিকে, মসজিদে ভিডিও শ্যুটিংয়ের বিরুদ্ধতা করে আগেই সুপ্রিম কোর্টে পাল্টা মামলা দায়ের করেছিল মসজিদ কর্তৃপক্ষ। সেই মামলার রায়ও আজই ঘোষণার কথা রয়েছে। তার মধ্যেই জলাশয়ের তলা থেকে উদ্ধার হলো এই বিরাট শিবলিঙ্গ!

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com