IMG_20220522_214857

এবার মধ্যবিত্তের জন্য খানিকটা হলেও স্বস্তি।  জ্বালানির মূল্য নিয়ে বিরাট ঘোষণা করল মোদী সরকার। সম্প্রতি আরো শুল্ক কমানোর ঘোষণা করল কেন্দ্র। এর ফলে কমছে জ্বালানির মূল্যও।

এই মূল্যহ্রাস সম্পর্কে গত শুক্রবার ট্যুইটার মারফত অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, ‘পেট্রোলে লিটার প্রতি ৮ টাকা এবং ডিজেলে লিটার প্রতি ৬ টাকা শুল্ক কমাচ্ছে কেন্দ্রীয় সরকার। এই শুল্ক ছাড়ের ফলে পেট্রোলে মূল্য প্রতি লিটারে ৯.৫০/- টাকা এবং ডিজেলের মূল্য প্রতি লিটারে ৭.০০/- টাকা পর্যন্ত কমবে।’


পাশাপাশি অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আরো বলেন, ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’-র আওতায় যাঁরা রান্নার গ্যাস নিয়েছেন তাঁরা সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি পাবেন। সর্বোচ্চ ১২টি সিলিন্ডার অবধি এই ভর্তুকি পাওয়া যাবে ।

শেষ মাস পর্যন্ত কলকাতায় পেট্রোল ডিজেলের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি হয়েছিল।  পেট্রোল ১১৫.১২ টাকা / লিটার  এবং ডিজেল ৯৯.৮৩ টাকা/লিটার পর্যন্ত উঠেছিল সেই দাম। এবার কেন্দ্রীয় সরকারের শুল্ক ছাড়ের ফলে পেট্রোল ও ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১০৫.৫০ টাকা  ডিজেল ৯৩.১৯ টাকা হবে, অর্থমন্ত্রীর ঘোষণা সেইরকমই ইঙ্গিত দিয়েছে।

উল্লেখ্য, ২০২১সালে দীপাবলি উপলক্ষ্যে দেশের জনগণকে চমক দিয়ে পেট্রোলে লিটার প্রতি ৫ টাকা এবং এবং ডিজেলে লিটার প্রতি ১০ টাকা শুল্কছাড় দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সেইসময়ে বিজেপি শাসিত রাজ্যগুলিতে জ্বালানির দাম অনেকটা কমলেও পশ্চিমবঙ্গের মানুষজন সেই সুবিধা পাননি। এই নিয়ে চরম বিতর্কও হয়েছিল সেইসময়ে। এবার জ্বালানির ওপর কেন্দ্রের শুল্ক ছাড় রাজ্যে কতদূর প্রভাব ফেলে সেটাই দেখার।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com