20220202_183725

‘ব্রেনটিজার’ শব্দটি ইদানিং জনপ্রিয়। এটা আসলেই একটা বাস্তব নির্ভর খেলা। এতে কোনরকম কারচুপি নেই। ইলিউশন বাস্তবেই মজুত, তবু খুঁজতে গিয়ে ধোঁকা লেগে যাবে। শুধু একজন গুণী ফোটোগ্রাফির দৃষ্টি দরকার হয় এমন বিষয় তুলে ধরতে। সম্প্রতি এমনই একটি ছবি রীতিমতো ভাইরাল হয়েছে।

ছবিতে একফালি বিস্তারিত জমি, যার মাটি খুঁড়ে একজায়গায় ডাঁই করে রাখা, আর সামনে একটি গাছের কিয়দংশ দেখা যাচ্ছে। অথচ এই ছবিটাতেই লুকিয়ে আস্ত একটা চিতাবাঘ! অথচ আপনি দেখতে পাচ্ছেননা। যদি দেখিয়ে দেওয়া হয়, সেই বাঘটি কোথায়, আপনি হাত কামড়াবেন, বলবেন ইস! এত সোজা?

বেল্লা জ্যাক নামে একজন তাঁর ট্যুইটারে এই ছবিটি শেয়ার করে নেটিজেনদের প্রশ্ন করেছেন, আপনারা কি বাঘটি খুঁজে বার করতে পারবেন?
বেশিরভাগজনই খুঁজতে গিয়ে নাকাল হয়েছেন। শুধু কয়েকজনমাত্র খুঁজে বার করে জায়গাটি মার্ক করে দেখিয়েছেন।


আসলে এটি ক্যামোফ্লেজ। আর কে না জানে চিতাবাঘ ক্যামোফ্লেজে খুবই পারদর্শী! শিকার ধরার জন্য প্রায়শই একটি চিতা এমনভাবেই চোখের সামনে গা ঢাকা দিয়ে লুকিয়ে থাকে যে, আশপাশের প্রাণীরা তা টেরও পায়না। এটি তার গায়ের রঙের জন্যই সম্ভব হয়। এই ছবিটির মধ্যেও চিতাবাঘটির গায়ের রঙ মাটির রঙের সাথে এমন করেই মিশে রয়েছে যে, তাকে খুঁজে বার করা রীতিমতো দুরূহ ব্যাপার। আপনিও বারকয়েক চেষ্টা করুন। নাহলে শেষে জায়গাটি দেখানো হয়েছে। দেখে মজা তো পাবেনই। সঙ্গেও এটাও ভাববেন কেমন করে চিতাবাঘ তার শিকারকে বোকা বানিয়ে ছাড়ে!

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com